ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টিকা দ্রুত পেতে অগ্রিম অর্থ দেওয়ার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:২১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

করোনার টিকা দ্রুত পেতে অগ্রিম টাকা জমা দিতে সরকারকে পরামর্শ দিয়েছে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এছাড়া কোনো একটি টিকার জন্য কাজ না করে একাধিক উৎসের সঙ্গে যোগাযোগ ও ভ্যাকসিন সংগ্রহের প্রচেষ্টা অব্যাহত রাখার পরামর্শ দেওয়া হয়েছে। করোনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি ও সংক্রমণ রোধে সীমিত পরিসরে আসন্ন দুর্গাপূজা উদ্যাপনসহ বেশ কয়েকটি পরামর্শ সরকারকে দিয়েছেন কমিটির সদস্যরা।

কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত অনলাইন সভায় এই পরামর্শ দেওয়া হয়। 

এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় কমিটির সদস্যরা বলেন, ‘পৃথিবীর সব দেশ ভ্যাকসিন সংগ্রহ নিয়ে এক ধরনের প্রতিযোগিতায় থাকায় কয়েকটি দেশ এ ভ্যাকসিন কেনার জন্য অগ্রিম টাকা জমা দিয়েছে। এ ছাড়া গ্যাভির ভ্যাকসিন পেতে বেশ দেরি হওয়ার আশঙ্কা রয়েছে। তাই বাংলাদেশেরও অগ্রিম টাকা জমা দিয়ে ভ্যাকসিন বুকিং করা প্রয়োজন।’

এ সময় বলা হয়, কোনো কোনো টিকার জন্য প্রয়োজনীয় তাপমাত্রার কোল্ড চেইনের ব্যবস্থা দেশে নেই। ভ্যাকসিন নির্বাচনের ক্ষেত্রে সে বিষয়টির দিকে লক্ষ রাখা যেতে পারে বা উল্লিখিত তাপমাত্রার কোল্ড চেইনের ব্যবস্থা করা যেতে পারে। টিকা প্রাপ্তির পর প্রদানের কার্যক্রম প্রাতিষ্ঠানিকভাবে করতে হবে এবং এখনই টিকা ডিপ্লয়মেন্ট প্ল্যান চূড়ান্ত করা প্রয়োজন। টিকা প্রদানের পরবর্তী সময়ে এর বিরূপ প্রতিক্রিয়ার ফলোআপ করার ব্যবস্থাও থাকতে হবে।

ভ্যাকসিনবিষয়ক বিশেষ কমিটিতে নাইট্যাগ ও জাতীয় পরামর্শক কমিটির প্রতিনিধি রাখার পরামর্শ দিয়েছে কমিটি। পরীক্ষার পরিমাণ বাড়াতে পারলে আরও বেশি সংক্রমণ শনাক্ত করার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে পিসিআর পরীক্ষার পাশাপাশি অ্যান্টিজেন ও অ্যান্টিবডি পরীক্ষার জন্য পরামর্শ দিয়েছে জাতীয় কমিটি।

সভায় জানানো হয়, অ্যান্টিজেন ও অ্যান্টিবডি টেস্টের বিষয়ে একটি নীতিমালা ও বাস্তবায়ন পরিকল্পনা অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বিশ^স্বাস্থ্য সংস্থা এ ধরনের কিটের অনুমোদন এখনো না দিলেও তিন পদ্ধতিতে (পিসিআর, অ্যান্টিজেন ও অ্যান্টিবডি টেস্ট) কভিড-১৯ পরীক্ষা কার্যক্রম পাশাপাশি থাকলে তা পরিস্থিতি মোকাবিলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্বাস্থ্যকর্মীদের মধ্যে যারা করোনায় মৃত্যুবরণ করেছেন, তাদের অনুদান প্রাপ্তি নিশ্চিত করার জন্য সঠিক তালিকা প্রস্তুত করে মন্ত্রণালয়ের কাছে দাখিল করার তাগিদ দেওয়া হয়েছে।

অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠেয় দুর্গাপূজা সীমিত পরিসরে ও স্বাস্থ্যবিধি মেনে উদ্যাপনের পরামর্শও দেওয়া হয়।

 
Electronic Paper