তাসরিবার সফলতা

ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

নারী উদ্যোক্তাদের সফলতা

তাসরিবার সফলতা

বিবিধ ডেস্ক ২:০২ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০২০

print
তাসরিবার সফলতা

পড়াশোনার পাশপাশি সফল ক্ষুদ্র উদ্যোক্তা হওয়া সম্ভব। এতে পড়াশোনার ক্ষতি হয় না। বরং সমাজের নারীর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়। পরিবারেও গুরুত্ব বাড়ে। সেটাই প্রমাণ করেছেন মফস্বল শহর ফেনীর তাসরিবা আক্তার নিলম। পড়াশোনা করছেন ফেনী সরকারি কলেজে বিবিএ হিসাববিজ্ঞান বিষয়ে, দ্বিতীয় বর্ষে। প্রথম বর্ষে ফার্স্ট ক্লাস পেয়ে উত্তীর্ণ হয়েছেন। তাসরিবা মনে করেন, অনলাইনভিত্তিক ক্ষুদ্র ব্যবসায়ে পড়াশোনার ক্ষতি হয় না। তবে দুটো সমানভাবে চালিয়ে যেতে কঠোর পরিশ্রম করতে হবে। পাশাপাশি পরিবারের সাপোর্ট প্রয়োজন। পরিবারের সকলে তাকে ব্যবসার কাজে সাহায্য, সমর্থন দেয়।

নারী উদ্যোক্তা। ব্যবসা করে। এ আবার কী? আশপাশের মানুষের এমন দৃষ্টিভঙ্গি তাসরিবাকে ব্যথিত করে। মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করে বলে জানান। ফেসবুকে তাসরিবারFairy castle online shop নামে একটি গ্রুপ আছে। আরও আছে একটি পেজ। কীভাবে ব্যবসার শুরু হলো জানতে চাইলে জানান, ২০১৪ সালে ফেসবুকে ড্রেসভিত্তিক ব্যবসার চিন্তা তার মাথায় আসে। ২০১৭ সালের ঘটনা। মাত্র ২৫ টাকার কিছু জিনিস ক্রয় করেন জুয়েলারি বানানোর উদ্দ্যেশ্যে। কিন্তু পথেই জিনিসগুলো হারিয়ে যায়। পরে আবারও সেই জিনিসগুলো ক্রয় করেন। তারপর ১টি হ্যান্ডমেইড রিং বানিয়ে ফেসবুকে পোস্ট দিতেই ব্যাপক সাড়া পড়ে।

তাসরিবা তৈরি করেন বিভিন্ন জুয়েলারি- কানের দুল, নেকপিস, রিং, টিকলি, পায়েল, হলুদের ব্রাইডাল/ নন ব্রাইডাল জুয়েলারি, কাঠের গহনা। কখনো সুই-সুতোর কাজ করা গহনা ইত্যাদি। প্রায় সবই হাতের কাজ। অসম্ভব মনোযোগ ও যত্ন নিয়ে কাজ করেন। তাসরিবা বলেন, আমি সবসময় সাশ্রয়ী মূল্যে উন্নতমানের পণ্য ক্রেতার হাতে তুলে দিতে চেষ্টা করি।