ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল হোন

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল হোন

শফিউল ইসলাম ৮:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০

print
ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীল হোন

ভিন্নমতের প্রতি শ্রদ্ধাশীলতা গণতন্ত্রের অন্যতম সৌন্দর্য। আধুনিক বিশ্বে তথ্যপ্রযুক্তি সহজলভ্য হওয়ার কারণে এক দেশের খবর মুহূর্তের মধ্যে গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সামরিক উত্তেজনাকে কেন্দ্র করে পরস্পরের প্রতি ঘৃণা ছড়ানো হচ্ছে। ফলে এক দেশের নাগরিক অন্য দেশের নাগরিকদের প্রতি বিদ্বেষ ছড়িয়ে পৃথিবীকে অশান্তি ও উগ্রতার দিকে ধাবিত করছে।

রাষ্ট্রপ্রধানদের ব্যক্তিগত গোপন তথ্য ছড়ানো হচ্ছে। ফলে রাজনীতিবিদদের প্রতি সাধারণ মানুষের আস্থা কমে যাচ্ছে। রাজনীতিবিদরা যত সহিষ্ণুতার পরিচয় দেবেন, জনসাধারণ তা থেকে অনুপ্রাণিত হবে।

গ্লোবালাইজেশনের জন্য দরকার সম্মিলিতভাবে সুন্দর বসবাসযোগ্য বিশ্ব গড়া। আমাদের দেশের রাজনীতিবিদদের মধ্যে গণতন্ত্রচর্চার চেয়ে স্বার্থপর মনোভাব বেশি দেখা দিচ্ছে। ফলে রাজনৈতিক সৌজন্য ব্যাহত হচ্ছে। ভিন্নমতের কারণে প্রতিপক্ষকে শারীরিক ও মানসিকভাবে হয়রানি করা হচ্ছে। রাজনৈতিক শিষ্টাচার বজায় থাকছে না।

ঘৃণা ছড়ার অন্য এক মাধ্যম তৈরি করা হচ্ছে ধর্মীয় ওয়াজ-মাহফিলে। এক আলেম অন্য আলেমকে তুচ্ছতাচ্ছিল্য করে জনসাধারণের সামনে উপস্থাপন করছেন। অনেক সময় বক্তব্যের খণ্ডিত অংশ উপস্থাপন করে ঘৃণা-বিদ্বেষ ছড়ানো হচ্ছে। কিছু কিছু ইউটিউবার দর্শক সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য বিদ্বেষকে উসকে দিচ্ছে। ফলে আলেমদের প্রতি মানুষের শ্রদ্ধাশীলতা নষ্ট হচ্ছে।

আসুন, পরস্পরের প্রতি সহমর্মিতা প্রকাশ করি। ভিন্নমতকে শ্রদ্ধার সঙ্গে সংশোধনের জন্য ব্যক্তিগতভাবে চেষ্টা করি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় শান্তি ও সহমর্মিতায় গড়ে উঠুক আগামীর বিশ্ব।

শফিউল ইসলাম, শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া