মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে হবে

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৬ বৈশাখ ১৪২৬

মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে হবে

অলোক আচার্য ৮:৩২ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০১৯

print
মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে হবে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সোনার বাংলা গড়ে তোলা। তার হিমালয়সম দৃঢ় চেতনা আর সুদক্ষ নেতৃত্বে বাংলার নারী-পুরুষ-নির্বিশেষে সবাই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। হানাদারের কবল থেকে দেশকে মুক্ত করার জন্য যে চেতনা ছিল, আজকের প্রজন্মকে সেই চেতনায় দেশ গড়তে হবে। কিন্তু আমরা যেন সেই চেতনা থেকে দূরে সরে যাচ্ছি।

দুর্নীতি আমাদের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে। একটি শিশু বড় হওয়ার সঙ্গে সঙ্গেই দেখছে চারপাশে ঘটতে থাকা অন্যায় আর দুর্নীতি। দেখছে, চাকরি পেতে ঘুষ দিতে হয়, ধনী-গরিবে বৈষম্য, সর্বত্র ভেদাভেদ।

অথচ আমাদের দেশটা তো এমন হওয়ার কথা ছিল না। এত কষ্টে পাওয়া এই দেশটার আরও এগিয়ে চলার কথা ছিল। এখনো সময় আছে, এসব নিয়ে আমাদের ভাবতে হবে।

আমরা বিভিন অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার অঙ্গীকার করি, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের কথা বলি। কিন্তু শুধু বক্তব্যে নয়, নতুন প্রজন্মকে বোঝাতে হবে মুক্তিযুদ্ধের চেতনার দেশ গড়া কি, কেমন হবে সেই দেশ, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য আমাদের করণীয় কি? তাদের বোঝাতে হবে, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটা দুর্নীতিমুক্ত দেশ গড়া, অসাম্প্রদায়িক চেতনা গড়া, একটা বৈষম্যহীন সমাজ ব্যবস্থা গড়ে তোলা, সবার মুখে অন্নের জোগান নিশ্চিত করা।
আমরা যদি নতুন প্রজন্মকে এসব না বোঝাই তাহলে দেশ কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাবে না। মুক্তিযুদ্ধের চেতনা এসব কোমলমতিদের হৃদয় গেঁথে দিতে হবে। এদের হাত ধরেই এ দেশ একদিন দুর্নীতিমুক্ত, হিংসামুক্ত, বৈষম্যহীন বঙ্গবন্ধুর সোনার বাংলা হিসেবে গড়ে উঠবে।

অলোক আচার্য
সাংবাদিক ও কলাম লেখক