কারিগরি শিক্ষা ব্যবস্থার দৃষ্টি আকর্ষণ

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৬ আষাঢ় ১৪২৬

কারিগরি শিক্ষা ব্যবস্থার দৃষ্টি আকর্ষণ

আনোয়ারা নীনা ৮:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৯

print
কারিগরি শিক্ষা ব্যবস্থার দৃষ্টি আকর্ষণ

‘কারিগরি শিক্ষা নিলে বিশ্বজুড়ে কর্ম মিলে’ কারিগরি শিক্ষা বোর্ডের প্রতিপাদ্য বিষয়ের মধ্যে এটি একটি। এ শিক্ষার মূল লক্ষ্য, দক্ষ জনশক্তি তৈরি করা। অথচ কারিগরি শিক্ষার প্রতি অনেক অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষকের রয়েছে অনীহা।

এ কারণে কারিগরি শিক্ষার প্রসার লাভ করছে না। অনীহা দূর করতে সরকারের পদক্ষেপ কাম্য। পদক্ষেপ না নেওয়া হলে অচিরেই ভেঙে পড়বে এর মূলধারা। ১৯৬০ সাল থেকে দেশে কারিগরি শিক্ষার প্রসারের জন্য অধিদপ্তর গঠন করা হয়। কিন্ত ফলাফল আশানুরূপ নয়। এর পেছনে রয়েছে বহু কারণ।

এ অধিদপ্তরের মূল কাজ চারটি। যেমন ১, মানবসম্পদ ব্যবস্থাপনা ২, উন্নয়ন কর্মকা- পরিচালনা ৩, একাডেমিক কার্যক্রমের তদারকীকরণ ৪, কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট দেশীয় আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সংযোগ সৃষ্টি করা। কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় প্রায় ৮ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। অধিদপ্তরের মাধ্যমে কি ধরনের তদারকি হচ্ছে আমার জানা নেই। কারিগরি শিক্ষা যেহেতু দেশের অভূতপূর্ব সাফল্য আনতে সক্ষম, সেহেতু আমার মনে হয় বিষয়টি গুরুত্ব বেশি দেওয়া উচিত। কারণ আমরা লক্ষ করছি কারিগরি শিক্ষা অনেক প্রতিকূলতায় খুব ধীরগতিতে চলছে। ভর্তি থেকে শুরু করে আরও অনেক ক্ষেত্রে।

সবশেষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছে বিনীতভাবে বলছি, দক্ষ জনগোষ্ঠী তৈরির জন্য পাঠ্যবইয়ের বোঝা কমিয়ে আনতে হবে। মাঠ পর্যায়ে মনিটরিংয়ের মাধ্যমে ফলপ্রসূ এবং দেশকে উন্নয়নের পথে এগিয়ে নেওয়ার জন্য কারিগরি শিক্ষা ব্যবস্থার প্রতি আরও আন্তরিক হতে হবে।

ভালুকা, ময়মনসিংহ