ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কৃষকের কথা ভাবার কেউ নেই

মুহাম্মদ শফিকুর রহমান
🕐 ১১:৪৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৮

এক বিঘা জমিতে সবজি চাষ করতে খরচ হয় ২০ হাজার টাকার মতো। অথচ সবজি বিক্রি করে ১৫ হাজার টাকাও উঠছে না। কৃষকের লোকসান ৫ হাজার টাকা। এই চিত্র দেশের উত্তরাঞ্চলের। তবে অধিকাংশ জায়গাতেই কৃষকের কিছু না কিছু লোকসান হচ্ছে। মৌসুমের শুরুতে মুলার মণ ছিল ১২০০ টাকা। এখন তা ২০০ টাকা। প্রতি কেজি মুলা ৫ টাকা। রাজধানী শহর ঢাকায় মুলার কেজি ২০ থেকে ২৫ টাকা।

কয়েক দফা হাতবদলের ফলে মধ্যস্বত্বভোগীরা লাভবান হয়, অন্যদিকে কৃষক হয় ক্ষতির শিকার। মধ্যস্বত্বভোগীদের নিয়ন্ত্রণ, অবৈধ মুনাফা রোধ করা-ইত্যাদি নানা কথা শোনা যায় কিন্তু কৃষকের দুঃখ দূর করায় আজও কোনো কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি। এই মৌসুমে ধান বিক্রি করেও কৃষকের লাভ হয়নি। এমন হলে কৃষক বাঁচবে কীভাবে?

দেশের বিভিন্ন অঞ্চলে কৃষিপণ্য সংরক্ষণের জন্য আধুনিক গুদামের দরকার। তাও করা হচ্ছে না। কৃষক না বাঁচলে কৃষির উন্নতি হবে কীভাবে? আমাদের বিজ্ঞানীরা সবজির আধুনিক চাষাবাদ, জাত উদ্ভাবন করেছেন। ধানেরও নতুন জাত এসেছে। কৃষিতে নতুন যন্ত্রপাতির ব্যবহার বেড়েছে। তবে দুঃখজনক হলো, কৃষকের জীবনে পরিবর্তন কমই এসেছে। বন্যা, ঝড়, খরা প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগ যখন তখন হানা দিচ্ছে। কিন্তু এর মোকাবেলার করার কোনো কার্যকর উদ্যোগ দেখা যাচ্ছে না।

এত কিছুর পরেও কিন্তু দেশে সবজির উৎপাদন কমেনি। ওদিকে জমি কমেছে, ধানের উৎপাদন বেড়েছে। বাজার মনিটরিংয়ে যারা কাজ করেন, তারা সঠিকভাবে দায়িত্ব পালন করলে বাজারের এমন দশা হওয়ার কথা ছিল না। নির্বাচন আসন্ন, যে দল ক্ষমতায় আসুক তারা দয়া করে কৃষকদের কথা একটু ভাববেন। ফসলের ন্যায্য মূল্য পাওয়ার ব্যবস্থা করবেন। এটাই প্রত্যাশা করছি। কারণ কৃষক বাঁচলেই আমাদের দেশ বাঁচবে। কৃষকরাই দেশের প্রাণ।

মিরপুর-১২

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper