ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশেষ ফ্লাইট ভেঙে পড়ল প্রথম দিনেই

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২৪ পূর্বাহ্ণ, এপ্রিল ১৮, ২০২১

বিশেষ ফ্লাইট ভেঙে পড়ল প্রথম দিনেই

চলমান লকডাউনে আটকেপড়া প্রবাসীদের ফেরত পাঠাতে শনিবার নির্ধারিত ১৪টি ফ্লাইটের অর্ধেকই বাতিল করা হয়েছে, যার মধ্যে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেরই পাঁচটি ফ্লাইট রয়েছে। এদিকে বিশেষ ফ্লাইট বাতিল হওয়ায় শনিবার সকাল থেকে রাজধানীর কারওয়ান বাজারের প?্যান প?্যাসিফিক সোনারগাঁও হোটেলের সামনে সৌদি প্রবাসী যাত্রীদের ভিড় করতে দেখা যায়।

জানা গেছে, যাত্রীদের বেশির ভাগই সৌদি আরবে অভিবাসী শ্রমিক হিসেবে কর্মরত। সৌদিতে ফেরার জন্য তারা বিভিন্ন তারিখে টিকিট কেটে রেখেছিলেন। ফ্লাইটের দিন পার হয়ে যাওয়ায় ও ভিসার মেয়াদ শেষ হয়ে আসার কারণে তারা বিক্ষোভ করছেন। অন্যদিকে রোববার থেকে সৌদি এয়ারলাইন্সের সিডিউল ফ্লাইট চলবে বলে জানিয়েছেন সৌদি এয়ারলাইন্সের ঢাকা অফিসের ব্যবস্থাপক (সেলস অ্যান্ড বুকিং) জাহিদুল ইসলাম।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান বলেন, ‘সারা দিনে বিভিন্ন এয়ারলাইন্সের ৫টি দেশের ১৪টি বিশেষ ফ্লাইটের স্লট নির্ধারিত ছিল। কিন্তু নানা কারণে সাতটি ফ্লাইটই বাতিল করা হয়েছে। এর মধ্যে বিমানের আসা-যাওয়াসহ পাঁচটি ও সংযুক্ত আরব আমিরাতের বাজেট এয়ারলাইন্স ফ্লাই দুবাইয়ের দুটি ফ্লাইট রয়েছে। সকাল থেকে শুধু সালাম এয়ারের একটি ফ্লাইট যাত্রীদের নিয়ে মাস্কাট রওনা হয়েছে। সন্ধ্যায় বিমানের একটি ফ্লাইট জেদ্দা যাওয়ার কথা রয়েছে।’

কোন ফ্লাইটগুলো বাতিল করা হয়েছে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ শাখার উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, ‘সকাল ৬টায় ঢাকা থেকে রিয়াদগামী ফ্লাইটের ল্যান্ডিং পারমিশন পেতে দেরি হওয়ায় সেটি বাতিল করা হয়। এ ছাড়া যাত্রী স্বল্পতার কারণে দুপুরে নির্ধারিত দুবাইগামী দুটি ও দাম্মামগামী একটি ফ্লাইট বাতিল করা হয়েছে।’

বাতিল হওয়া পঞ্চম ফ্লাইটের বিষয়ে তাহেরা খন্দকার কিছু জানাতে না পারলেও বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান জানিয়েছেন, সকালে বিমানের যে ফ্লাইটি সকালে রিয়াদ যাওয়ার কথা ছিল সন্ধ্যায় সেটার ফিরতি ফ্লাইটও বাতিল করা হয়েছে।

এদিকে উড্ডয়নের কয়েক ঘণ্টা আগে রিয়াদগামী ফ্লাইটটি বাতিল করা হয়েছে দাবি করে সেটির যাত্রীরা ভোররাতে বিমানবন্দরে ক্ষোভ প্রকাশ দেখান।

বিমান কর্মকর্তা তাহেরা খন্দকার বলেন, ‘অনেক যাত্রী ট্রাভেল এজেন্টের মাধ্যমে টিকিট কেনেন। বিমানের কাছে ট্রাভেল এজেন্টদের মোবাইল নম্বরই থাকে। বিমানের পক্ষ থেকে তাদের সঙ্গে যোগাযোগ করে ফ্লাইট বাতিলের তথ্য জানানো হয়। এক্ষেত্রেও সেটা করা হয়ে থাকতে পারে। ওই ফ্লাইটের ২০১ জন যাত্রীকে আমরা হোটেলে রেখেছি। পরের ফ্লাইটে তাদের পাঠানোর চেষ্টা করছি। এছাড়া অন্য দুই গন্তব্যের তিনটি ফ্লাইট বাতিলের তথ্য যাত্রীদের আগেই জানানো হয়েছে।’

লকডাউনে আটকেপড়া প্রবাসীদের ফেরত পাঠাতে পাঁচ দেশের আট গন্তব্যে আজ শনিবার সকাল থেকে বিশেষ ফ্লাইট পরিচালনার কথা বৃহস্পতিবার রাতেই জানিয়েছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এই পাঁচ দেশের আট গন্তব্য হলো- সৌদি আরবের রিয়াদ, দাম্মাম ও জেদ্দা, সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও আবুধাবি, ওমানের রাজধানী মাস্কাট, কাতারের রাজধানী দোহা ও সিঙ্গাপুর।

প্রবাসীদের বিক্ষোভ : বিশেষ ফ্লাইট বাতিল হওয়ায় শনিবার সকাল থেকে রাজধানীর কারওয়ান বাজারের প?্যান প?্যাসিফিক সোনারগাঁও হোটেলের সামনে সৌদি প্রবাসী যাত্রীদের ভিড় করতে দেখা যায়। এদের যাত্রীদের বেশির ভাগই সৌদি আরবে অভিবাসী শ্রমিক হিসেবে কর্মরত। নোয়াখালী থেকে আগত সৌদি প্রবাসী মো. ফিরোজ বলেন, ‘আমরা এখানে এসেছি ফ্লাইট কবে চালু হবে সে বিষয় জানতে। কিন্তু সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষের সঙ্গে আমরা যোগাযোগ করতে পারছি না। ১০ হাজার টাকা খরচ করে আমি ঢাকায় এসেছি। রোববার রাত ১২টায় আমার ফ্লাইট। আমি এখনও জানি না যে আমি সৌদিতে যেতে পারব কি না। আমার ভিসার মেয়াদ শেষ পর্যায়ে রয়েছে। আমি যদি সময়মতো না যেতে পারি তাহলে আমার ভিসা মেয়াদোত্তীর্ণ হয়ে যাবে। এ পরিস্থিতিতে আমি সরকারের হস্তক্ষেপ কামনা করছি।’

শনিবার সৌদি এয়ারলাই?ন্সের প্রধান শাখা বন্ধ ছিল। তবে সৌদি প্রবাসী?দের ভিড় জমানোর কারণে তারা অফিস খুলবে বলে জানা গেছে। এ বিষয়ে জানতে চাইলে সোনারগাঁও হোটেলের প্রধান ফটকে দায়িত্বরত আনসার সদস্য বাবুল জানান, সৌদি এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে, কিছুক্ষণ পর অফিস খুলবে। তারা প্রবাসীদের সঙ্গে কথা বলবেন।

এর আগে দুপুর পৌনে ১২টার দিকে কারওয়ান বাজার এলাকার প্রধান সড়ক অবরোধ করেন প্রবাসীরা। এ সময় তাদের সামাজিক দূরত্ব বজায় রাখা বা স্বাস্থ্যবিধি মেনে চলতে দেখা যায়নি। প্রবাসীদের সড়ক থেকে সরানোর চেষ্টা করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

তেজগাঁও জোনের ট্রাফিক পুলিশের পরিদর্শক আনোয়ার কোভিদ সাংবাদিকদের বলেন, ‘সৌদি প্রবাসীরা সড়ক অবরোধ করে তাদের দাবি আদায় করার চেষ্টা করছেন। আমরা চেষ্টা করছি, আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন ব্যাহত না হয়। তাদের আমরা বোঝাচ্ছি, সড়ক ছেড়ে দেওয়ার জন্য।’

আজ থেকে সৌদির সিডিউল ফ্লাইট : রোববার (১৮ এপ্রিল) থেকে সৌদি এয়ারলাইন্সের সিডিউল ফ্লাইট চলবে বলে জানিয়েছেন সৌদি এয়ারলাইন্সের ঢাকা অফিসের ব্যবস্থাপক (সেলস অ্যান্ড বুকিং) জাহিদুল ইসলাম। গতকাল শনিবার দুপুরে সৌদি এয়ারলাইন্সের ঢাকা অফিসে তিনি এসব কথা জানান। জাহিদুল ইসলাম জানান, এয়ারপোর্ট না গিয়ে প্রথমে ১৪ থেকে ২১ তারিখের টিকিটগুলো রিইস্যু করতে হবে। এরপর করোনা টেস্ট করে গমন করতে হবে। তিনি জানান, আমরা যতটুকু পারি ব্যবস্থা করব। না হলে আপনাদের ডেকে টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করব। এখন সবগুলো করা সম্ভব নয়। শুধু আগামীকালের যে ফ্লাইটগুলো আছে, আমরা সেগুলো ফুলফিল করার চেষ্টা করছি। এক্ষেত্রে পর্যায়ক্রমে এপ্রিলের ১৪, ১৫, ১৬, ১৭ এবং ১৮ তারিখের যাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে। তিনি জানান, রোববার থেকে সিডিউল ফ্লাইট চলবে এবং ১৪ থেকে ২১ তারিখে যাদের টিকিট করা ছিল বা আছে, তাদের নতুন করে টিকিট রিইস্যু করা লাগবে।

‘প্রবাসীদের কেউ মূল্যায়ন করে না’ : ‘আমরা প্রবাসীরা কি সরকারের বোঝা হয়ে গেলাম? কেউ মূল্যায়ন করে না। আমরা তো বিদেশে কষ্ট করে টাকা-পয়সা রোজগার করে বাবা-মা, স্ত্রী-সন্তান, ভাই-বোনের জন্য পাঠাই। লকডাউনের কারণে ফ্লাইটে সমস্যা হতেই পারে। কিন্তু সরকারের পক্ষ থেকে আমাদের বুঝিয়ে বলার মতো কেউ কি নাই? আগামীকাকের ফ্লাইটে যাওয়ার কথা, টিকিট কনফার্ম হলে করোনা টেষ্ট করাব। কিন্তু সকাল থেকে দুপুর পর্যন্ত কোনো সমাধানই পেলাম না।’
রাজধানীর কারওয়ান বাজারের সোনারগাঁও হোটেলের প্রবেশদ্বারের বাইরে ফুটপাতে বসে আক্ষেপের সুরে এভাবেই কথা বলছিলেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থানার খাগাতুয়া গ্রামের প্রবাসী কর্মী তাকবির হোসেন। ছুটিতে দেশে ফিরেছেন দুমাস আগে। ছুটি শেষে আবার ফিরবেন প্রবাসে। আজ ছোট ভাই রফিক হোসেনের সঙ্গে এসেছেন। তিনিও দীর্ঘদিন প্রবাসী। রোববার ফ্লাইটে যাওয়ার কথা থাকলেও দুপুর পর্যন্ত জানেন না টিকিট কনফার্ম কি না। টিকিট কনফার্ম হলে তবেই বেসরকারি ল্যাবরেটরি থেকে জরুরি ভিত্তিতে করোনা টেস্ট করিয়ে সনদ নেবেন। তার ভাইয়ের ভিসার মেয়াদও আছে ২৩ এপ্রিল পর্যন্ত। ছোট ভাইকে নিয়ে দুশ্চিন্তায় আছেন বলে জানালেন।

 
Electronic Paper