ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডায়রিয়া ও পুষ্টিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর টাইফয়েড, কলেরা, অপুষ্টি ও অন্ত্রের অন্যান্য চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের নিয়ে তিন দিনব্যাপী ১৫তম সম্মেলন আগামী ২৮ জানুয়ারি রাজধানীর সোনারগাঁ হোটেলে শুরু হচ্ছে। সম্মেলনের উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

সম্মেলনের এবারের প্রতিপাদ্য ‘টাইফয়েড, কলেরা ও অন্যান্য আন্ত্রিক রোগের সঙ্গে পুষ্টিসংশ্লিষ্ট রোগের সম্পর্ক : মানবিক বিপর্যয়ের যুগে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে বিদ্যমান চ্যালেঞ্জ।’ এ সম্মেলনের আয়োজক আইসিডিডিআরবি এবং সহযোগিতা করছে বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট করপোরেশন এজেন্সি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এবারের সম্মেলনে ১৮টি দেশের ৮১ জন স্বাস্থ্য বিশেষজ্ঞসহ দেশ-বিদেশের প্রায় পাঁচ শতাধিক বিশেষজ্ঞ অংশগ্রহণ করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- হার্ভার্ড মেডিকেল স্কুলের অ্যাডওয়ার্ড টি রায়ান, আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক অধ্যাপক জন ডেভিড ক্লিমেন্স, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং লাইন ডিরেক্টর (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সাবরিনা ফ্লোরা, আইসিডিডিআরবি উপনির্বাহী পরিচালক সৈয়দ মনজুরুল ইসলাম ও আইসিডিডিআরবির সংক্রামক ব্যাধি বিভাগের ঊর্ধ্বতন পরিচালক প্রফেসর এলেন রস, আইসিডিডিআরবির সাপ্লাই চেইন অ্যান্ড ফ্যাসিলিটিজ ম্যানেজমেন্টের পরিচালক মোহাম্মদ নওশাদ চৌধুরী প্রমুখ।

আইসিডিডিআরবি নির্বাহী পরিচালক জন ক্লেমেন্স বলেন, আমরা ঢাকায় পঞ্চদশ অ্যাসকড সম্মেলনে মিলিত হতে যাচ্ছি। আমাদের লক্ষ্য হলো লাখ লাখ মানুষ যেসব বৈশ্বিক জনস্বাস্থ্য সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলা করে চলেছে তা সমাধানের উদ্দেশ্যে নতুন নতুন জ্ঞান অর্জন, জ্ঞান বিনিময় এবং আমাদের গবেষণা উদ্ভাবন ও কর্মকৌশল আলোচনা মূল্যায়ন করা।

আইসিডিডিআরবির সিনিয়র সায়েন্টিস্ট ও অ্যাসকড সভাপতি ড. ফেরদৌসি কাদরী বলেন, এ সম্মেলনে অংশগ্রহণ করার বিষয়ে নবীন বিজ্ঞানী ও গবেষকদের উৎসাহ-উদ্দীপনা দেখে আমরা সত্যিই অভিভূত। সম্মেলনে ৮১টি মৌখিক এবং ১১৩টি পোস্টার উপস্থাপনা করা হবে।

এশিয়া ইউরোপ আফ্রিকা ও আমেরিকার ৪৫০ জনেরও বেশি সংখ্যক অংশগ্রহণকারী এবং ৪৫টিরও বেশি প্রতিষ্ঠান বিজ্ঞানী গবেষক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারক সম্মেলনে বক্তা হিসেবে অংশগ্রহণ করবেন।

 
Electronic Paper