বাংলাদেশের ৪৫ শতাংশ শিশু স্বাস্থ্যঝুঁকিতে

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

ইউনিসেফের প্রতিবেদন

বাংলাদেশের ৪৫ শতাংশ শিশু স্বাস্থ্যঝুঁকিতে

ডেস্ক রিপোর্ট ১০:১৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

print
বাংলাদেশের ৪৫ শতাংশ শিশু স্বাস্থ্যঝুঁকিতে

বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ৪৫ শতাংশেরও বেশি পুষ্টিহীন বা অতিরিক্ত ওজন ও গুরুতর স্বাস্থ্যগত ঝুঁকির মুখে রয়েছে।

জলবায়ু পরিবর্তন শিশু পুষ্টির জন্য একটি বড় হুমকি। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ-এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

জলবায়ু পরিবর্তন ছাড়াও বিশ্বব্যাপী দারিদ্র্য, নগরায়ণ এবং চিনি ও চর্বিযুক্ত খাদ্যাভ্যাস এই উদ্বেগজনক পরিস্থিতির জন্য দায়ী বলে বলা হয়েছে প্রতিবেদনে। বিশ্বের পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে এক-তৃতীয়াংশ সংকটের মুখে। তবে দক্ষিণ এশিয়ার অর্ধেক শিশু এমন ঝুঁকিতে রয়েছে।

এ তালিকায় দক্ষিণ এশিয়ায় ওপরের সারিতে রয়েছে ভারত। দেশটিতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের ৫৪ শতাংশই অপুষ্টির শিকার। বাংলাদেশের এক কোটি ৯০ লাখেরও বেশি শিশু জলবায়ু পরিবর্তন বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে।

বন্যার ভয়াবহতা ও নদী তীর ভাঙনের ফলে পরিবারগুলো শহরের বস্তিতে আশ্রয় নিতে বাধ্য হচ্ছে। সেখানে লোকজনের উপচেপড়া ভিড়। এসব বস্তিতে পর্যাপ্ত স্বাস্থ্য ও পুষ্টি পরিষেবা নেই। ফলে শিশুরা পর্যাপ্ত খাবারের অভাবসহ স্বাস্থ্যঝুঁকিতে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ এ বছর জলবায়ু পরিবর্তন কৌশল ও অ্যাকশন পরিকল্পনার দ্বিতীয় পর্ব শুরু করবে। এ কৌশলটি দরিদ্রতম এবং সবচেয়ে ঝুঁকিপূর্ণদের চাহিদার ওপর আরও বেশি জোর দেবে।