ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্যর্থ ২০ হজ এজেন্সি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫৬ পূর্বাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৯

চলতি বছর সর্বনিম্ন ১০০ হজযাত্রী নিবন্ধন কোটা পূরণ করতে পারেনি বেসরকারি ২০ হজ এজেন্সি। জাতীয় হজ ও ওমরানীতি অনুযায়ী সর্বনিম্ন কোটা পূরণ না হওয়ায় ওই ২০ হজ এজেন্সিকে সমঝোতাপূর্বক সমন্বয়ের মাধ্যমে লিড এজেন্সি নির্ধারণ অথবা সর্বনিম্ন কোটা পূরণ করে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্নের অনুরোধ করা হয়েছে। সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. শিব্বির আহমদ উসমানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সর্বনিম্ন ১০০ জন নিবন্ধনের কোটা পূরণ করতে অক্ষম ২০ এজেন্সির মধ্যে সর্বোচ্চ ৮৮ ও সর্বনিম্ন চারজনের নিবন্ধন বাকি রয়েছে।

অভিযুক্ত ২০ এজেন্সি হলো এ আর ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, রাশা সারা ওভারসিজ লিমিটেড, মোতাহের ট্রাভেলস ইন্টারন্যাশনাল, খান জাহান আলী হজ ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, মোবাশ্বিরা ট্র্যাভেল অ্যান্ড ট্যুরস, সরাইল বি-বাড়িয়া ট্রাভেলস ইন্টারন্যাশনাল, ফ্লাই সুন ইন্টারন্যাশনাল ট্রাভেল এজেন্সি, তানজিল এভিয়েশন সার্ভিস, রাইয়ান ট্রাভেলস ইন্টারন্যাশনাল, মেরিন ট্যুরস অ্যান্ড ট্রাভেলস লিমিটেড, ট্রাইটন ওভারসিজ লিমিটেড, মোহাম্মদিয়া ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, খান অ্যান্ড সন্স ট্রাভেলস, বাংলা এয়ার সার্ভিসেস, শরীফ এয়ার সার্ভিসেস লিমিটেড, বদরপুর ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, সালাম আবাদ ট্রাভেলস, মিম ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, কওমি ট্রাভেল অ্যান্ড ট্যুরস ও হিজাজ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস।

চলতি বছর বাংলাদেশের জন্য হজযাত্রী পাঠানোর কোটা রয়েছে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে এক লাখ ২০ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৭ হাজার সরকারি ব্যবস্থাপনার জন্য নির্ধারিত। এজেন্সিগুলোর গাইড বাদ দিয়ে ১ লাখ ১৬ হাজার ৭৪৬ জনের নিবন্ধন করা হবে। গত ১৪ ফেব্রুয়ারি থেকে সরকারি ব্যবস্থাপনার এবং ১৭ ফেব্রুয়ারি থেকে বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন শুরু হয়।

চলতি বছর আগের বছরের তুলনায় হজযাত্রীদের বিমান ভাড়া কমলেও গড়ে হজ প্যাকেজের মূল্য প্রায় ১৫ হাজার টাকা বেড়েছে। অবশ্য হাবসহ এজেন্সি মালিকরা প্যাকেজমূল্য বৃদ্ধি হজের যাওয়ার ব্যাপারে প্রাক-নিবন্ধিতদের সিদ্ধান্ত পরিবর্তনের কারণ বলে মনে করেন না বলেই মত দেন।

হজযাত্রীদের বিমান ভাড়ার টাকাসহ প্যাকেজমূল্যের একটি নির্ধারিত অংক জমা দিয়ে হজযাত্রীদের নিবন্ধন সম্পন্ন করতে হচ্ছে। নিবন্ধিত হজযাত্রীরাই এ বছর হজ পালনের সুযোগ পাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট (৯ জিলহজ) পবিত্র হজ পালিত হবে।

 

 
Electronic Paper