ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রধানমন্ত্রীর সঙ্গে মিলারের সাক্ষাৎ

শান্তিপূর্ণ ভোটের আশা যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৮

একাদশ জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। গতকাল সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলার এ আশাবাদ ব্যক্ত করেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

এদিকে অপর এক সাক্ষাতে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হেন্ড্রিকাস জি জে (হ্যারি) ভারউইজ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে বিস্ময়কর হিসেবে বর্ণনা করেছেন। সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এই মন্তব্য করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, সৌজন্য সাক্ষাতে মার্কিন রাষ্ট্রদূত দুই দেশের সম্পর্ক আরও গতিশীল হচ্ছে বলে মন্তব্য করেন এবং পারস্পরিক বন্ধুত্বের মধ্যে শক্ত অঙ্গীকার থাকার কথাও বলেন। সাক্ষাতে আগামী সাধারণ নির্বাচন ছাড়াও রোহিঙ্গা সমস্যা ও পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান ইহসানুল করিম।
তিনি বলেন, প্রধানমন্ত্রীকে মিলার জানান, আগামী সাধারণ নির্বাচনে যুক্তরাষ্ট্র থেকে ৩২ জন পর্যবেক্ষক বাংলাদেশে আসবেন। বাংলাদেশের জ্বালানি খাতে যুক্তরাষ্ট্র সহযোগিতা করতে আগ্রহী বলে জানান রবার্ট মিলার। তিনি বলেন, তার দেশ বাংলাদেশের শিক্ষাখাতকে আরও উৎসাহিত করতে চায়। দুই দেশের বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক এখন অত্যন্ত শক্তিশালী।
এছাড়া বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের তাদের নিজ বাসভূমে ফেরত পাঠাতে মিয়ানমারের রাখাইনে উপযুক্ত পরিবেশ তৈরির বিষয়ে কথা বলেন তিনি। রোহিঙ্গা সংকটে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখবে বলে আশ্বস্ত করেন তিনি।
সাক্ষাতে প্রধানমন্ত্রী বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাস ও সংগ্রাম সম্পর্কে নতুন রাষ্ট্রদূতকে অবহিত করে বলেন, গত ৪৭ বছরে বাংলাদেশে একমাত্র তার সরকারের পূর্ণ মেয়াদ শেষে ২০০১ সালে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হয়। আগামী সাধারণ নির্বাচনের প্রাক্কালে সহিংস ঘটনার বিষয়ে শেখ হাসিনা বলেন, সম্প্রতি তার দল আওয়ামী লীগের দুই কর্মীকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। দলের নেতাকর্মীদের এসব বিষয়ে ধৈর্য ধরতে নির্দেশ দেওয়া হয়েছে বলে রাষ্ট্রদূতকে জানান শেখ হাসিনা।
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিস্ময়কর : ডাচ দূত
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে ‘বিস্ময়কর’ বলেছেন ঢাকায় নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হেন্ড্রিকাস জি জে (হ্যারি) ভারউইজ। এদিন সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি বলেন, বাংলাদেশ ‘ডেল্টা পরিকল্পনা ২১০০’ নামে দীর্ঘমেয়াদি একটি উন্নয়ন পরিকল্পনা করেছে; যার মাধ্যমে বন্যা মোকাবেলা, নদীভাঙন রোধ ও নদী শাসন, নদী ব্যবস্থাপনা উন্নত করা, শহর ও গ্রামের পানি সরবরাহ এবং বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করার কৌশল নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশের এই পরিকল্পনা বাস্তবায়নে নেদারল্যান্ডসের সহায়তা অব্যাহত রাখার আশ্বাসে দেন নতুন রাষ্ট্রদূত।

সাংবাদিককে ‘অভয়’ দিলেন প্রধানমন্ত্রী
শহীদ বুদ্ধিজীবী দিবসে ড. কামাল হোসেনকে প্রশ্ন করা যমুনা টিভির সাংবাদিক ভাস্কর ভাদুরীকে অভয় দিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
গতকাল সোমবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজয় দিবসের আলোচনা সভা শেষে বের হয়ে যাওয়া পথে ডেকে নিয়ে ওই সাংবাদিককে তার স্বাভাবিক কাজ নির্ভয়ে চালিয়ে যেতে বলেন তিনি।  
এ বিষয়ে ভাস্কর বলেন, প্রথমে আপা (শেখ হাসিনা) আমার কাছে জানতে চাইলেন, সেদিন কী হয়েছিল। আমি বিস্তারিত বললাম। তখন আপা বললেন, এতে ভয় পাওয়ার কিছু নেই। তুমি তোমার কাজ নির্ভয়ে চালিয়ে যাও। উনারা যদি এভাবে সাংবাদিকদের খামোশ বলে থামিয়ে দিতে চান তাহলে তারা ক্ষমতায় এসে কী বাকস্বাধীনতা নিশ্চিত করবে তা মানুষের জানা হয়ে গেছে।
ভাস্কর জানান, তার সঙ্গে ৫-৭ মিনিট কথা বলেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এমন স্নেহশীল আচরণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
প্রসঙ্গত, শহীদ বুদ্ধিজীবী দিবসে রাজধানীর মিরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যান ড. কামাল হোসেনসহ ঐক্যফ্রন্ট নেতারা। তখন সেখানে উপস্থিত সাংবাদিকরা জামায়াতের সঙ্গে নির্বাচন নিয়ে প্রশ্ন তুললে রেগে যান ড. কামাল। এরপর ভাস্কর ভাদুরী নামে ওই সাংবাদিককে হুমকি-ধামকিও দেন তিনি। যদিও, এরপর তিনি এক সংবাদ বিবৃতির মাধ্যমে এমন ব্যবহারের জন্য ক্ষমা প্রার্থনা করেছেন।

 
Electronic Paper