ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ টিকফা মধ্যবর্তী বৈঠক আজ

অনলাইন ডেস্ক
🕐 ২:৩৩ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২৪

যুক্তরাষ্ট্র-বাংলাদেশ টিকফা মধ্যবর্তী বৈঠক আজ

দুই দেশের বাণিজ্যে সম্প্রসারণ ও জটিলতাগুলো দূর করতে ঢাকায় বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। রোববার (২১ এপ্রিল) বৈঠকটি অনুষ্ঠিত হবে। 

এ উপলক্ষে ঢাকায় এসেছেন মার্কিন বাণিজ্য প্রতিনিধির কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ। বৈঠকে ওয়াশিংটনের পক্ষ থেকে শ্রম সংস্কার, মেধাস্বত্ব ও তথ্য সুরক্ষা আইনের মতো বিষয়গুলোতে জোর দেবে। বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে শ্রম অধিকারের বিষয়টি সবচেয়ে বেশি জোর দেয়া হবে। আর এ জন্য প্রস্তুতি রাখছে ঢাকা। ওয়াশিংটন বিশ্বাস করে তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ অসুস্থ প্রতিযোগিতার মাধ্যমে যুক্তরাষ্ট্রের বিশাল বাজার দখল করে রেখেছে। আর এ জন্য ইউএসটিআরের অনুরোধে বাংলাদেশ নিয়ে তদন্ত শুরু করেছে তদন্তকারী সংস্থা মার্কিন আন্তর্জাতিক বাণিজ্য কমিশন (ইউএসআইটিসি)। ইতোমধ্যে গত মার্চ মাসে বাংলাদেশের শুনানি অনুষ্ঠিত হয়েছে।

তবে বাংলাদেশের বিরুদ্ধে এ সংক্রান্ত তদন্তকে চক্রান্ত ও রাজনৈতিক হাতিয়ার হিসেবে দেখছে ঢাকা। বাংলাদেশ দীর্ঘ প্রচেষ্টা ও প্রতিযোগিতার মাধ্যমে এ পর্যায়ে এসেছে। শুনানিতে বাংলাদেশ দাবিও করেছে যে দীর্ঘদিন ধরে অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে তৈরি পোশাক শিল্পের ব্যবসা করে আসছে। আর মানদণ্ডের ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে।

 

 
Electronic Paper