ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চুয়াডাঙ্গায় দ্বিতীয় দফায় তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গা প্র‌তি‌নি‌ধি
🕐 ৫:২১ অপরাহ্ণ, জুন ১০, ২০২৪

চুয়াডাঙ্গায় দ্বিতীয় দফায় তাপমাত্রার রেকর্ড

মৌসু‌মের দ্বিতীয় দফায় তাপপ্রবাহ শুরু হয়েছে চুয়াডাঙ্গায়। গত ৪ দিন মাঝারি তাপপ্রবাহের কবলে পড়েছে দেশের পশ্চিমাঞ্চলের জেলাটি। এই তাপপ্রবাহ আরো ৪ দিন অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে। সোমবার (১০ জুন) বিকেল ৩ টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৫৪ শতাংশ।

 

একদি‌কে তাপপ্রবাহ অন্য দি‌কে বিদ্যু‌তের লো ভো‌ন্টেজ আর লোড শে‌ডিংয়ে ঘরে-বাইরে কোথাও মিলছে না স্বস্তি। প্রচণ্ড তাপপ্রবাহ ও ভ্যাপসা গরমে প্রাণ ওষ্ঠাগত। সকাল থেকেই থাকছে প্রখর রোদের তাপ,সঙ্গে ভ্যাপসা গরম। এতে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। রোদের তীব্র তাপে মানুষ বাইরে বের হতে পারছেন না। দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময় পার করছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা-ঘাটে লোকজনের চলাচলও সীমিত হয়ে পড়ছে।

আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা বলছেন, বাতাসে জলীয় বাষ্প বে‌শি থাকার কারণে আর্দ্রতা বেড়ে যাওয়ায় এমন তীব্র গরম অনুভূত হচ্ছে। যার কারণে শরীরে ঘাম হচ্ছে প্রচুর পরিমাণে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ইনচার্জ জামিনুর রহমান জানান, গত ৭ জুন (শুক্রবার) থে‌কে চলতি মাসে মৌসু‌মের দ্বিতীয় দফায় তাপপ্রবাহ শুরু হয়েছে।

শুক্রবার দুপুর ৩ টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসে আদ্রতা ছিল ৪৯ শতাংশ। ৮ জুন শ‌নিবার দুপুর ৩ টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসে আদ্রতা ছিল ৫৬ শতাংশ। ৯ জুন রবিবার দুপুর ৩ টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসে আদ্রতা ছিল ৫৬ শতাংশ। সব‌শেষ সোমবার (১০ জুন) দুপুর ৩ টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসে আদ্রতা ছিল ৫৪ শতাংশ।

তিনি আরো জানান, চল‌তি মৌসু‌মের দ্বিতীয় দফার চলমান তাপপ্রবাহ আরও ৩ থেকে ৪ দিন অব্যহত থাকতে পারে।

 
Electronic Paper