ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লালন স্মরণোৎসব থাকছে না মেলা

সৌরভ হোসেন, কুষ্টিয়া
🕐 ৫:০৪ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২৪

লালন স্মরণোৎসব থাকছে না মেলা

পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষার্থে এ বছর লালন স্মরণোৎসবে শুধু আলোচনা সভা অনুষ্টিত হবে।

রোববার (২৪ মার্চ) বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত কুষ্টিয়ার ছেঁউড়িয়া লালন আঁখড়াবাড়ির মুক্তমঞ্চে চলবে এই আলোচনা সভার আয়োজন।

প্রতিবছর এ উৎসব তিনদিনব্যাপী চললেও এবারে চলবে একদিন। এছাড়া থাকছে না গ্রামীণমেলা বলে জানিয়েছেন আয়োজকরা। এ লালন স্মরণোৎসবের আয়োজনে রয়েছে লালন একাডেমি ও সহযোগিতায় সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন।

আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ। সভাপতিত্ব করবেন কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোঃ এহেতেশাম রেজা।

লালন একাডেমি সূত্রে জানা গেছে, বাউল সম্রাট ফকির লালন শাহ তার জীবদ্দশায় ছেঁউড়িয়ার এই আখড়াবাড়িতে প্রতি বছর চৈত্রের দৌলপূর্নিমা রাতে বাউলদের নিয়ে সাধু-সঙ্গ উৎসব করতেন। তার মৃত্যুর পরও এ উৎসব চালিয়ে আসছে তার অনুসারীরা।

লালন স্মরণোৎসবকে কেন্দ্র করে বিগত দিনে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার লালন আঁখড়াবাড়ি এলাকায় সাধুভক্ত-দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয়। বিস্তৃর্ণ এলাকা জুড়ে বসে গ্রামীন মেলাও। তবে এবারের আয়োজনে থাকছে না বড় পরিষরের আয়োজন ও মেলাও।

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোঃ এহেতেশাম রেজা জানান, পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষার্থে এবারের লালন স্বরণোৎসব-২০২৪ রমজান মাসে হওয়ার কারণে শুধুমাত্র একদিন আলোচনার মধ্যে সীমাবদ্ধ থাকবে।

 
Electronic Paper