ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রেমের টানে বাংলাদেশে এসে ৩ বছর কারাভোগ ভারতীয় যুবকের

শামসু‌জ্জোহা পলাশ, চুয়াডাঙ্গা
🕐 ২:৩৬ অপরাহ্ণ, মে ২৬, ২০২৩

প্রেমের টানে বাংলাদেশে এসে ৩ বছর কারাভোগ ভারতীয় যুবকের

অনলাইনে প্রেম, এরপর প্রেমিকার সাথে দেখা করতে অবৈধভাবে বাংলাদেশে এসে ধরা পড়ে ৩ বছর কারাভোগ। প্রেমের জন্য এমন ইতিহাস ভার‌তীয় প্রে‌মি‌ক ক‌লেজ ছাত্র আফ্ফান শেখের।

কারাভোগ শেষে আফ্ফান শেখকে বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা সীমান্তে পতাকা বৈঠকের মাধ্যমে ভার‌তে ফেরত দেয়া হয়।

আফফান শেখ ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলংঙ্গি থানার সরকার পাড়া গ্রামের ইসমাইল শেখের ছেলে।

জানা যায়, বাংলাদেশের কুষ্টিয়া জেলার দৌলতপুর থানার একটি মেয়ের সাথে মোবাইলে অনলাইনে প্রেম হয় ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গি থানার কলেজছাত্র আফফান শেখের। এরপর প্রেমিকার সাথে দেখা করতে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসে আফফান শেখ। ফিরে যাওয়ার সময় ধরা পড়ে বিজিবির হাতে।

অবৈধ অনুপ্রবেশের দায়ে ৩ মাসের জেল হয় তার। এরপর বন্দি ফেরত প্রক্রিয়ার আইনি জটিলতায় ৩ বছর জেলে থাকতে হয় তাকে।

ফি‌রে যাওয়ার সময় আফফান শেখ বলেন, ‘আসলে অনলাইন প্রেম একটি আবেগ আর প্রতারণা। আমার জীবন থেকে ৩টি বছর ঝরে গেলো। আমি আমার প্রেমিকার সাথে দেখা করে ফিরে যাওয়ার সময় তার ভাইয়েরা আমাকে বিজিবির হাতে ধরিয়ে দেয়। আমার মতো কেউ যেন এভাবে ফাঁদে না পড়ে আর অবৈধভাবে কেউ যেন বাংলাদেশে না আসে।

আফফান শেখের বাবা ঈসমাঈল শেখ বলেন, 'আমি ফার্ণিচারের নকশা কাটি। ছেলে আমার কলেজে বিএ পড়তো। আমাকে হাতের কাজে সাহায্যও করতো। হঠাৎ একদিন বাংলাদেশে চলে যায়। ধরা পড়ে বিজিবির হাতে। বিজিবি আমাকে ফোন দিয়ে জানায়। এরপর অনেক চেষ্টা করে হাই কমিশনে দৌড়াদৌড়ি করে আজকে ছেলেকে ফেরত পেলাম। আমার বুকের ধন বুকে ফিরে এসেছে।'

চুয়াডাঙ্গার দর্শনা ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আবু নাঈম জানান, ২০২০ সালের ১১ সেপ্টেম্বর কুষ্টিয়া জেলার দৌলতপুর থানার সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করার কারণে বিজিবি তাকে আটক করে দৌলতপুর থানায় সোপর্দ করেন। দৌলতপুর থানা পুলিশ মামলা দায়ের করে আদালতে পাঠালে আদালত আফ্ফান শেখকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

কুষ্টিয়া জেলা কারাগারে সাজা ভোগ ও আইনি জ‌টিলতা শেষে দর্শনা সীমান্তে বাংলা‌দেশ সীমান্তর‌ক্ষি বিজিবি ও ভার‌তের সীমান্তরক্ষি বিএসএফ'র পতাকা বৈঠকের পর তাকে ভারতে ফেরত পাঠানো হয়ে।

দর্শনা আইসিপি বিজিবি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার আব্দুল জলিল ও গেদে বিএসএফ ক্যাম্প কমান্ডার এসি মহেশ পোদ্দারের নের্তৃত্বে পতাকা বৈঠকের মাধ্যমে তাকে দর্শনা সীমান্ত দিয়ে ভারতে ফেরত পাঠানো হয়।

পতাকা বৈঠকে উপস্থিত ছিলেন, দর্শনা জয়নগর ইমিগ্রেশন ইনচার্জ এস আই আবু নাঈম, দর্শনা থানার এসআই স্বপন কুমার সরকার, দর্শনা আইসিপি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার আব্দুল জলিল, গেদে বিএসএফ ক্যাম্পের ক্যাম্প কমান্ডার শ্রী মহেশ, ইমিগ্রেশন ইনচার্জ গোপাল চন্দ্র দে, গেদে কাস্টমস কর্মকর্তা সুব্রত মন্ডল, কৃষ্ণনগর থানার এসআই সুমন কুমার ঘোষ, কৃষ্ণগঞ্জ থানার এসআই রতন কুমার, মানবা‌ধিকার কর্মী চিত্তরঞ্জন পাল প্রমুখ।

 
Electronic Paper