ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কুষ্টিয়ায় স্থানীয় পত্রিকা প্রকাশনায় বিড়ম্বনা

সৌরভ হোসেন, কুষ্টিয়া
🕐 ৪:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৩

কুষ্টিয়ায় স্থানীয় পত্রিকা প্রকাশনায় বিড়ম্বনা

কুষ্টিয়া থেকে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিকসহ প্রায় ৫৬টি পত্রিকা নিয়মিত প্রকাশিত হয়ে থাকে। এরমধ্যে ২৪টি দৈনিক পত্রিকা নিয়মিত প্রকাশিত হয় প্রতিদিন। গত এক সপ্তাহ থেকে কাগজ সংকটের কারণে নিয়মিত পত্রিকা প্রকাশনায় বিড়ম্বনায় পড়েছেন পত্রিকার সম্পাদক, প্রকাশকগণ এবং পত্রিকার সাথে সংশ্লিষ্ট সাংবাদিক, প্রেসম্যানরা।

জানা যায়, শহরের কোর্টপাড়া স্যার ইকবাল রোডস্থ হাইকোয়ালিটি প্রিন্টাস প্রেসসহ বেশ কয়েকটি প্রেস থেকে কুষ্টিয়ার স্থানীয় দৈনিক, সাপ্তাহিক পত্রিকাগুলো ছাপা হয়। হটাৎ শুক্রবার রাতে ঢাকা থেকে নিয়মিত আসা কাগজের গাড়ী না আসায় পত্রিকা প্রকাশ করা সম্ভব হবে না মর্মে প্রেস মালিক আবুল কাশেম মুঠোফোনে কুষ্টিয়ার স্থানীয় কয়েকটি পত্রিকার সম্পাদককে অবহিত করেন। পরে ওই রাতে এডিটরস্ ফোরাম’র উদ্যোগে কুষ্টিয়ার সকল সম্পাদকদের সমন্বয়ে শনিবার পত্রিকা প্রকাশনা বন্ধ রাখার সিন্ধান্ত হয় এবং শনিবারের পত্রিকা পরে প্রকাশেরও সিন্ধান্ত গ্রহণ করা হয়।

গতকাল শনিবার রাতে এডিটরস্ ফোরামের সভাপতি মজিবুল শেখ ও সাধারণ সম্পাদক নুর আলম দুলাল যৌথভাবে কুষ্টিয়ার সম্পাদকদের সাথে সমন্বয়ে করে রবিবার স্থানীয় ব্যবস্থাপনায় পত্রিকা প্রকাশনার উদ্যোগ গ্রহণ করেন।

এ ব্যাপারে কুষ্টিয়া এডিটরস্ ফোরামের সাধারণ সম্পাদক নুর আলম দুলাল জানান, কাগজ সংকটের কারণে কুষ্টিয়া থেকে হঠাৎ করে পত্রিকা প্রকাশনায় বিড়ম্বনায় পড়তে হয়েছে। এটি সাময়িক। তিনি আরও জানান, খুব শিঘ্রই কাগজ সংকট কাটিয়ে নিয়মিত পত্রিকা প্রকাশনার ব্যবস্থা করতে চেষ্টা অব্যাহত রয়েছে।

কুষ্টিয়া হাইকোয়ালিটি প্রিন্টাস মালিক আবুল কাশেম জানান, কাগজের দাম বৃদ্ধি এবং সংকটের কারণে আমার প্রেস থেকে যে সকল পত্রিকাগুলো ছাপা হয় তা করা সম্ভব হচ্ছে না। তবে এটা স্থায়ী নয়। শুক্রবার রাতে কাগজের গাড়ী না আসায় পত্রিকা ছাপা হয়নি ফলে শনিবার পত্রিকা বন্ধ ছিল। শনিবারের পত্রিকা পরে ছাপানো হবে।

তিনি আরও জানান, রবিবার স্থানীয় ব্যবস্থাপনায় পত্রিকা ছাপা হবে। রবিবারে কাগজের গাড়ী এসে যাবে তখন পরিস্থিতি স্বাভাবিক বলে তিনি আশা করেন।

 
Electronic Paper