গুলি করে ফিলিস্তিনী কিশোরকে হত্যা করল ইসরাইলী সেনারা

ঢাকা, রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৪ আশ্বিন ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গুলি করে ফিলিস্তিনী কিশোরকে হত্যা করল ইসরাইলী সেনারা

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১০:০৩ পূর্বাহ্ণ, মে ২৯, ২০২১

গুলি করে ফিলিস্তিনী কিশোরকে হত্যা করল ইসরাইলী সেনারা

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে এক ফিলিস্তিনি যুবককে গুলি করে হত্যা করেছে ইসরায়েলের সেনা সদস্যরা। শুক্রবার (২৮ মে) পশ্চিম তীরে বিক্ষোভকারী নিরীহ ফিলিস্তিনিদের ওপর গুলি চালালে ২৮ বছর বয়সী জাকারিয়া হামায়েল প্রাণ হারান বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, অবৈধভাবে বসতি স্থাপনের বিরুদ্ধে পশ্চিম তীরের নাবলুস শহরের বেইতা গ্রামে বিক্ষোভ করেন শতাধিক স্থানীয় ব্যক্তি। এসময় তাদের ওপর গুলি চালায় ইসরায়েলের সেনারা। এতে বুকে গুলি লাগলে প্রাণ হারান যুবক জাকারিয়া হামায়েল।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, শুক্রবার মুখে মাস্ক পরে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপনের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেন ফিলিস্তিনিরা। এসময় তারা রাস্তায় টায়ার জ্বালিয়ে দেন এবং ইসরায়েলের সেনাদের ওপর পাথর নিক্ষেপ করেন। একপর্যায়ে ইসরায়েলি সেনা সদস্যরা সরাসরি গুলি চালিয়ে এক বিক্ষোভকারীকে হত্যা করে।

বিষয়টি নিয়ে বার্তাসংস্থা এএফপি’র কাছে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ইসরায়েলের সামরিক বাহিনী। এর আগে অধিকৃত পশ্চিমতীরের রামাল্লার কাছে গত মঙ্গলবার আল-আমারি শরণার্থী শিবিরে তল্লাশি অভিযানের সময় অন্য এক ফিলিস্তিনি যুবককে গুলি করে হত্যা করে ইসরায়েলের সেনা সদস্যরা।

গত ১০ মে থেকে অবরুদ্ধ উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনি যোদ্ধারাও রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে কঠোর প্রতিরোধ গড়ে তোলে। তীব্র প্রতিরোধের মুখে অবশেষে গত ২০ মে যুদ্ধবিরতি মানতে বাধ্য হয় দখলদার ইসরায়েল। এতে মধ্যস্থতা করেছে মিসর।

টানা ১১ দিনের এই সহিংসতায় ইসরায়েলের হামলায় ফিলিস্তিনে অন্তত ২৫৪ জন প্রাণ হারিয়েছেন, এদের মধ্যে ৬৬ শিশুও রয়েছে। আহত হয়েছেন প্রায় দুই হাজার বেসামরিক মানুষ। আর ফিলিস্তিনিদের পাল্টা হামলায় ইসরায়েলে মারা গেছেন ১২ জন।

সূত্র: আলজাজিরা

 
Electronic Paper