পুতিনের সঙ্গে বাইডেনের ফোনালাপ

ঢাকা, সোমবার, ৮ মার্চ ২০২১ | ২৪ ফাল্গুন ১৪২৭

পুতিনের সঙ্গে বাইডেনের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক ১:২১ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

print
পুতিনের সঙ্গে বাইডেনের ফোনালাপ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন ও বিবিসি এ তথ্য জানিয়েছে। রাশিয়ার সরকারের বিবৃতিতে জানানো হয়, বাইডেনের বিজয়ে তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বড় ধরনের সাইবার হামলার ঘটনা থেকে শুরু করে রুশ বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির বিষয় নিয়েও পুতিনের সঙ্গে আলাপ করেন বাইডেন।

বিবিসি জানায়, রাশিয়ায় বিরোধীদের বিক্ষোভ এবং চলমান যুক্তরাষ্ট্র-রাশিয়া পরমাণু অস্ত্র চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়েও আলোচনা করেন পুতিন ও বাইডেন।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর প্রশাসনের অটল মূর্তি ভেঙে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সৌহার্দ্য রাখতেন বলে অভিযোগ ছিল। কিন্ত এর আগে বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালে প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে পূর্ব ইউক্রেনে আগ্রাসন চালিয়ে ক্রেমলিনের ক্রিমিয়া দখল ও সিরিয়ায় শক্তি-সামর্থ্য বৃদ্ধি ঠেকাতে না পারায় ওবামার বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগও তোলা হয়।

২৬ জানুয়ারি, মঙ্গলবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার কোনো কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কোনো ক্ষতি হলে তা প্রতিরোধে শক্ত ভূমিকা নেবেন বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

এদিন ক্রেমলিনও একটি বিবৃতি প্রকাশ করে। তবে তাতে হোয়াইট হাউসের বলা কোনো প্রসঙ্গই উল্লেখ করা হয়নি। এতে বলা হয়েছে, দুই দেশের সম্পর্ক স্বাভাবিকতার পথে হাঁটলে গোটা আন্তর্জাতিক পরিমণ্ডলের নিরাপত্তা ও স্থিতিশীলতা আনতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের দায়বদ্ধতা নিশ্চিতে এবং উভয় দেশের স্বার্থ রক্ষায় সহায়ক হবে।

সামনের মাসে শেষ হতে যাওয়া ওবামার আমলের যুক্তরাষ্ট্র-রাশিয়া পরমাণু অস্ত্রচুক্তির মেয়াদ বাড়ানো নিয়েও কথা বলেন পুতিন ও বাইডেন। এই চুক্তিতে দেশের পরমাণু অস্ত্র কী পরিমাণ থাকবে তা নির্ধারণ করে দেওয়া আছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়া জানিয়েছে, সামনে এগিয়ে যেতে যোগাযোগ করে চলতে সম্মত হয়েছেন দুই নেতা।