বিশ্বের প্রথম দেশ হিসেবে স্কটল্যান্ড বিনামূল্যে স্যানিটারি পণ্য দিবে

ঢাকা, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ১০ মাঘ ১৪২৭

বিশ্বের প্রথম দেশ হিসেবে স্কটল্যান্ড বিনামূল্যে স্যানিটারি পণ্য দিবে

আন্তর্জাতিক ডেস্ক ১২:০৫ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২০

print
বিশ্বের প্রথম দেশ হিসেবে স্কটল্যান্ড বিনামূল্যে স্যানিটারি পণ্য দিবে

বিশ্বের প্রথম দেশ হিসেবে নারীদের ঋতুস্রাবের সময় ব্যবহৃত পণ্য বিনামূল্যে দেয়ার পদক্ষেপ নিলো স্কটল্যান্ড সরকার। সম্প্রতি স্কটিশ পার্লামেন্টে সর্বসম্মতভাবে গৃহীত হয় ‘পিরিয়ড প্রোডাক্টস- ফ্রি প্রভিশন’-এর বিধানটি। এর ফলে দেশটিতে স্যানিটারি প্যাড ও ট্যাম্পনের মতো পণ্য বিনামূল্যে নিতে পারবেন যে কেউ।

পার্লামেন্টে বিলটি উপস্থাপন করেছিলেন মনিকা লেনন নামের এক এমপি। মাসিকের সময় নারীদের স্বাস্থ্যসুরক্ষা যেন অর্থসংকটে বিঘ্নিত না হয়, সে লক্ষ্যে ২০১৬ সাল থেকে তিনি প্রচারণা চালাচ্ছিলেন। করোনা মহামারির প্রভাবে চলমান সংকটের মধ্যে সরকারের এ পদক্ষেপকে ‘বাস্তবসম্মত ও প্রগতিশীল’ পদক্ষেপ বলে স্বাগত জানিয়েছেন তিনি।

এখন থেকে দেশটির বিভিন্ন উন্মুক্ত স্থান যেমন- কমিউনিটি সেন্টার, ইয়ুথ ক্লাব ও ফার্মেসি থেকে ট্যাম্পন ও স্যানিটারি প্যাডের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলো বিনামূল্যে নিতে পারবেন নারীরা। এই প্রকল্পের প্রাথমিক ব্যয় ধরা হয়েছে বছরে ৩১২ লাখ মার্কিন ডলার অর্থাৎ প্রায় ২৬৪ কোটি টাকা।

“দ্য পিরিয়ড প্রোডাক্টস (ফ্রি প্র্রভিশন) স্কটল্যান্ড বিল” আইনটি পার্লামেন্টে উত্থাপনের প্রথম ধাপেই এটির পক্ষে ভোট দেন ১১২ জন সদস্য। কেউই এর বিরোধিতা করেননি। তবে সেদিন একজন পার্লামেন্ট সদস্য অনুপস্থিত ছিলেন। এখন এটি দ্বিতীয় ধাপে যাবে। সেখানে পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্যরা এই বিলের সংশোধনী প্রস্তাব জানাতে পারবেন।

উল্লেখ্য, বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০১৮ সালে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে স্যানিটারি প্যাড দেওয়া শুরু করে স্কটল্যান্ড।