ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মোজাম্বিকে ফেরি ডুবে শতাধিক নিহত

অনলাইন ডেস্ক
🕐 ৯:৪৯ পূর্বাহ্ণ, এপ্রিল ০৮, ২০২৪

মোজাম্বিকে ফেরি ডুবে শতাধিক নিহত

মোজাম্বিকের উত্তর উপকূলে ফেরি ডুবিতে ৯০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। নামপুলা প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ফেরিতে থাকা ১৩০ জনের মধ্যে পাঁচ জনকে উদ্ধার করা হয়েছে। খবর বিবিসি

 

নামপুলা রাজ্যের সেক্রেটারি জাইম নেটো বলেন, কলেরার প্রাদুর্ভার থেকে বাঁচতে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। নিহতের মধ্যে অনেক শিশু রয়েছে।

নেটো বলেন, ফেরিতে ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশী যাত্রী উঠানো হয়। ফলে এটি ডুবে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিওতে দেখা যায় ফেরি ডুবির ঘটনায় নিহত অনেকের দেহ সমুদ্র সৈকতে রাখা হয়েছে।

ফেরিটি নামপুলা উপকূলের লুঙ্গা থেকে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল। কারণ নামপুলা রাজ্যে কলেরা মহামারি ছড়িয়ে পড়েছে। দক্ষিণ আফ্রিকার এই দেশটিতে গত বছরের জানুয়ারি থেকে কলেরা মহামারি প্রকট আকার ধারণ করেছে।

ইউনেসেফের তথ্যানুয়ায়ী, গত ২৫ বছরের মধ্যে দেশটিতে কলেরা মহামারি সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে। ২০২৩ সালের অক্টোবরের প্রতিবেদনে বলা হয়েছে, মোজাম্বিকে ১৩ হাজার ৭০০ জন কলেরায় আক্রান্ত হয়েছে এবং ৩০ জনের মৃত্যু হয়েছে।

গত ছয় বছর আগে পাশ্ববর্তী রাজ্য কাবো ডেলগাডো ইসলামপন্থি একটি বিদ্রোহী গোষ্ঠী দখলে নেওয়ার পর সেখানে ৪ হাজার মানুষ প্রাণ হারিয়েছে এবং বাস্তুচ্যুত হয়েছে প্রায় ১০ লাখ মানুষ।

 
Electronic Paper