ভালো মানের বই পড়ার বিকল্প নেই

ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ | ১০ আশ্বিন ১৪২৭

সাফল্যের গল্প

ভালো মানের বই পড়ার বিকল্প নেই

তানীউল করিম জীম ১২:২২ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০২০

print
ভালো মানের বই পড়ার বিকল্প নেই

সম্প্রতি খুলনা কৃষি বিশ^বিদ্যালয়ের প্রভাষক হিসেবে নিয়োগ পেয়েছেন মারজানা আক্তার সাথী। ৩৮তম বিসিএস প্রশাসন ক্যাডারেও তিনি সুপারিশপ্রাপ্ত হয়েছেন। বাসেদুজ্জামান সরকার ও সুফিয়া আক্তারের দুই মেয়ের মধ্যে বড় মারজানা। বাড়ি চাঁদপুর হলেও চাকরিজীবী মায়ের সুবাদে তাদের থাকতে হয়েছে গাজীপুরের সিকিউরিটি প্রিন্টিং করপোরেশনে (টাকশাল)। সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন হাই স্কুল থেকে মাধ্যমিক এবং গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে মায়ের ইচ্ছাতেই ২০১৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন মারজানা।

মারজানা বলেন, বিশ^বিদ্যালয়ের আর দশটা মেয়ের মতই বন্ধুদের সাথে ঘোরাঘুরি, আড্ডা, গল্প করে সময়কাটাতেই বেশি পছন্দের ছিলো তার। 

ব্যবহারিক ক্লাসগুলো মাঠে হওয়ায় ঘোরাঘুরি করার সুযোগ থাকতো বেশি। কোন বিষয়ে খুব বেশি সিরিয়াস না হলেও একাডেমিক রেজাল্ট যেন খুব একটা খারাপ না হয় এটাই ছিল মাথায়। স্নাতক শেষ করে বন্ধুদের দেখাদেখি বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা দিলাম। টিকে যাব আশা করিনি।

যখন প্রিলিমিনারি পরীক্ষা প্রকাশ হয় তখন বাবা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। ফলাফল শোনে বাবা খুব খুশি হয়ে বললেন, ভাল করে পরীক্ষা দিয়ে বিসিএস ক্যাডার হও। তখনই মনে মনে ঠিক করলাম লিখিত পরীক্ষা ভালো করে দিতে হবে। এর অল্প কিছুদিন পরেই বাবা আমাদের ছেড়ে চলে গেলেন।

বিসিএস পরীক্ষার্থীদের উদ্দেশ্যে মারজানা বলেন, একাডেমিক পড়াশোনা সাথে চাকরির পড়াকে কখনই গুলিয়ে ফেলা ঠিক না।

অনেকেই একাডেমিক পড়াশোনা একেবারে বাদ দিয়ে শুধু চাকরির পড়াশোনা করেন। এটা কখনো ভালো ফলাফল নিয়ে আসে না। আপনি যে বিষয়েই পড়াশোনা করেন অনার্স-মাস্টার্স দুটো সিলেবাসের উপরই চাকুরির মৌখিক পরীক্ষায় অনেক প্রশ্ন হয়।

এইগুলোর সঠিক উত্তর দিতে না পারলে একটা খারাপ প্রভাব পড়বে। আর মৌখিক পরীক্ষার জন্য বাংলা ইংরেজি দুটি ভাষাতেই প্রস্তুতি নেওয়া উচিত। নিয়মিত অনুশীলনের মাধ্যমে খুব সহজেই এ জড়তা দূর করা যায়।

চাকরির প্রস্তুতি শুরু করার আগে উচিত বিভিন্ন সালের প্রশ্নগুলো সমাধান করা এবং সেই টপিকগুলো ধরেই পড়া আগানো উচিত। তাহলে পড়ার পরিমাণ কমে এবং গুরুত্বপূর্ণ অংশগুলো আগে পড়া হয়। আউট নলেজের জন্য ভালো মানের বই পড়ার বিকল্প নেই। এছাড়া সংবাদপত্রের আন্তর্জাতিক ও সম্পাদকীয় অংশগুলো পড়ার অভ্যাস করা প্রয়োজন।