ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কেমন কাটবে বানভাসি মানুষের ঈদ?

আরাফাত শাহীন
🕐 ৫:৩৭ অপরাহ্ণ, আগস্ট ০১, ২০১৯

আর মাত্র কয়েকদিন পরেই ঈদুল আজহা। মুসলমানদের জন্য ঈদের প্রভাব অনস্বীকার্য। এ ছাড়া মুসলিমপ্রধান দেশ হলেও বিভিন্ন ধর্মের মানুষের বসবাস বাংলাদেশে। রয়েছে ধর্মীয় সম্প্রীতির সুপ্রাচীন ঐতিহ্য, তাই ঈদের আনন্দ সকল ধর্মের মানুষকেই ছুঁয়ে যায়। কিন্তু এবার ঈদের আগমুহূর্তে দেশে বন্যা ভয়াবহ আকার ধারণ করেছে। দেশের উত্তরের বেশ কয়েকটি জেলায় বন্যা তার পূর্বের সব রেকর্ড অতিক্রম করে বড় কঠিনভাবে আঘাত হেনেছে। বন্যা মানে কি শুধুই বন্যা? বন্যার সঙ্গে সঙ্গে আসে নদীভাঙন। এই ভাঙনের ফলে কতশত পরিবার যে হয়ে পড়ে গৃহহীন তার হিসাব সব সময় রাখা সম্ভব হয় না।

ঈদের সময় আমরা আমাদের পরিবার-পরিজন নিয়ে আনন্দে মেতে উঠি। এবারও উঠব। ঈদুল আজহার দিনে পশু কোরবানির মাধ্যমে হৃদয়ের পশুত্বকেও কোরবানি দেব। সেটা অবশ্যই একটা ভালো দিক। কিন্তু আমরা এখনো কি একবারও চিন্তা করে দেখেছি, বন্যার জল যে লাখ লাখ মানুষকে পথে বসিয়ে গেল তাদের ঈদ কীভাবে কাটবে? যে মানুষগুলো এখনো নিজের ভিটেমাটি ছেড়ে দিয়ে আশ্রয়কেন্দ্রের ক্ষুদ্র পরিসরে পরিবার নিয়ে মাথা গুঁজে পড়ে রয়েছে তার ঈদ কোন্ খুশির বার্তাটা বয়ে নিয়ে আসবে!

কিছুদিন পূর্বে সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা একটি ছবি আমাকে বিশেষভাবে নাড়া দিয়েছে। একজন মৃত মানুষকে জানাজা দিয়ে পানিতে ভাসিয়ে দেওয়া হয়েছে। কবর দেওয়ার মতো জায়গাটুকু পর্যন্ত নেই।

আমরা যারা নিরাপদ জায়গায় মহাসুখে বসে রয়েছি তারা বুঝতে পারব না বানভাসি মানুষের দুঃখ ঠিক কতটা গভীর হতে পারে। এবার কিছু মানুষের ঈদের আনন্দ পুরোপুরি মাটি হয়ে গেছে। কারণ, তারা হয়তো ঈদের আগে নিজেদের ঘরেও ফিরতে পারবে না। যারা ঘরে ফিরতে পেরেছেন।

তাদের কষ্টের পরিমাণও সামান্য নয়। ঘরে খাবার নেই, রয়েছে নিরাপদ পানির তীব্র সংকট। যেখানে মানুষ মৌলিক চাহিদা থেকে বঞ্চিত রয়েছে সেখানে তারা ঈদের আনন্দ উপভোগ করবে কীভাবে? অনেক কৃষক হয়তো ভেবে রেখেছিলেন, এবার জমিতে যে ফসল ফলবে সেটা বিক্রি করে পশু কোরবানি দেবে এবং ঈদের সময়ে খরচ করবে। কিন্তু বন্যার পানি ক্ষেতের সমস্ত ফসল ধ্বংস করে দিয়েছে। এই অবস্থায় তাদের দুঃখ কতটা গভীর হতে পারে সেটা আমরা অনুমানও করতে পারি না।

এখন সময় এসেছে বানভাসি মানুষের পাশে গিয়ে দাঁড়ানোর। আমাদের অনুভব করতে হবে তাদের দুঃখ। দেশের বিভিন্ন প্রান্তে বানভাসি মানুষকে সাহায্যের জন্য কাজ শুরু হয়েছে। সরকারি এবং বেসরকারি বিভিন্ন সংস্থা থেকে ত্রাণ বিতরণও চলছে।

মানুষ সত্যিকারার্থে আজ বানভাসি মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। সবচেয়ে আনন্দের বিষয়ে হলো, দৈনিক খোলা কাগজ বন্যাদুর্গতদের সাহায্য করার জন্য একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছে। সারা দেশে এগারজন’র সদস্যরা ঝাপিয়ে পড়েছে ত্রাণ সংগ্রহের জন্য। নিজেও মানুষের কাছ থেকে ত্রাণের টাকা সংগ্রহ করার সময় অনুভব করেছি, সকলে দুর্গতদের জন্য গভীর মমতা অনুভব করেন। আজকে আমরা যদি তাদের পাশে এসে দাঁড়াই, তাদের দিকে ভালোবাসার হাত বাড়িয়ে দিই তাহলেই তাদের মুখে হাসি ফুটে উঠবে। ঈদের সময় আমরা যেমন আনন্দ উপভোগ করব তেমনি চেষ্টা করব, সেই আনন্দ যেন তাদেরও স্পর্শ করতে পারে।

সভাপতি
এগারজন, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper