ড্যাফোডিল ইউনিভার্সিটিতে রিয়েল এস্টেটে উচ্চশিক্ষা

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে রিয়েল এস্টেটে উচ্চশিক্ষা

সাইফুল ইসলাম খান ৩:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২০

print
ড্যাফোডিল ইউনিভার্সিটিতে রিয়েল এস্টেটে উচ্চশিক্ষা

রিয়েল এস্টেট সম্ভাবনাময় একটি খাত। চাকরির ক্ষেত্রও ভালো। প্রথমবারের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) রিয়েল এস্টেটে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি চালু করেছে। এখানে প্রাতিষ্ঠানিক, তত্ত্বীয় ও ব্যবহারিক জ্ঞানের সুযোগ রয়েছে।

সামার ২০০৮ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব রিয়েল এস্টেট শুরু করে। এখানে চার বছর মেয়াদি ব্যাচেলর অব রিয়েল এস্টেট ডিগ্রির সুযোগ রয়েছে। উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান বলেন, আবাসনের ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে বাড়ছে রিয়েল এস্টেট কোম্পানির সংখ্যা। এ সেক্টরটিতে বিষয়ভিত্তিক জ্ঞানধারী লোকবলের ব্যাপক চাহিদা সত্ত্বেও জোগান নেই। 

এটা রিয়েল এস্টেট খাতের বিজ্ঞানসম্মতভাবে এগিয়ে যাওয়ার অন্তরায়। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর নিরাপদ আবাসন নিশ্চিত করা ও আবাসন সংকট মোকাবিলায় বিষয়ভিত্তিক লোকবল সরবরাহের ব্রত নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে রিয়েল এস্টেটের মতো নতুন বিষয়ে পড়াশোনা করে ক্যারিয়ার তৈরির সুযোগ চালু করেছে।

এটা বলাই যায়, এখান থেকে ভালো রেজাল্ট করে বের হয়ে কাউকে বেকার বসে থাকতে হবে না। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া চার বছর মেয়াদি ও ১২৮ ক্রেডিটের ব্যাচেলর অব রিয়েল এস্টেট বিষয়ে রিয়েল এষ্টেট ব্যবসায় পরিচিতি, মূলনীতি, আধুনিক নগরায়ণ, পরিবেশ বিজ্ঞান, রিয়েল এষ্টেটের সঙ্গে পরিবেশের সম্পর্ক, রিয়েল এষ্টেটে বিপণন ব্যবস্থাপনা, রিয়েল এষ্টেটে পরিকল্পনায় সিভিল ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেক্ট ইঞ্জিনিয়ারিং এর মৌলিক বিষয়সমূহ, রিয়েল এষ্টেটে আইন, রিয়েল এষ্টেটে জি আই এস, বাংলাদেশে রিয়েল এষ্টেটের সমসাময়িক ইস্যু রিয়েল এষ্টেটে বিনিয়োগ ও মূল্যায়ন, রিয়েল এষ্টেটে পরিসংখ্যানসহ সর্বমোট ৪২টি বিষয় পড়ানো হয়। এসএসসি ও এইচএসসিতে ভালো জিপিএ ধারীসহ ভর্তি হওয়ার পর ডিপার্টমেন্টের প্রতি সেমিস্টারে ভালো রেজাল্ট অর্জনকারী মেধাবীদের বিভিন্ন পর্যায়ের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এছাড়াও গরিব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও ডিআইইউ বিশেষ ছাড় দিয়ে থাকে।

ডিআইইউ রিয়েল এস্টেট বিভাগের শিক্ষার্থীরা এ বিভাগে নিজেদের ভর্তি হওয়া ও বিভাগের বর্তমান প্রেক্ষাপট সম্পর্কে বলেন, ডিআইইউর রিয়েল এস্টেট ডিপার্টমেন্টের একটি নতুন ও সম্ভাবনাময় বিষয়। এখানকার শিক্ষাব্যবস্থা মানসম্মত, শিক্ষার পরিবেশ বন্ধুভাবাপন্ন এবং শিক্ষাব্যয় সীমিত। এখান থেকে ভালো রেজাল্ট করে সামাজিক দায়বদ্ধতা পূরণের পাশাপাশি নিজেদের জন্য ভালো কিছু করতে পারব বলে বিশ্বাস করি।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রিয়েল এস্টেট বিভাগে জানুয়ারি, মে এবং সেপ্টেম্বর সেশনে ভর্তি হওয়া যায়। ভর্তির যাবতীয় তথ্য পেতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৪/২ সোবাহানবাগ, ধানমন্ডি, ঢাকা এই ঠিকানায় যোগাযোগ করতে হবে। ফোন : ৪৮১১১৬৩৯, ৪৮১১৭১১৫ বর্ধিত : ৪৪৪, ৬৬৬। ই-মেইল: admission@daffodilvarsity.edu.bd I‡qe : www.daffodilvarsity.edu.bd