ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কফিশপে জঙ্গি প্রশিক্ষণ

সচেতনতা প্রয়োজন এখনই

সম্পাদকীয়
🕐 ৯:৩০ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৯

দেশ থেকে জঙ্গিবাদ নির্মূলে সরকার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। কিন্তু জঙ্গিরা এতটাই সঙ্ঘবদ্ধ ও বেপরোয়া যে, তাদের শেকড় উপড়ে ফেলা সম্ভব হচ্ছে না। জামিনে বেরিয়ে, নাম বদলের মাধ্যমে অথবা নিয়মিত কৌশল পরিবর্তন করে তারা আবারও সঙ্ঘবদ্ধ হওয়ার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, রাজধানী থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের চার সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। তারা পাহাড়ি এলাকায় কফিশপ চালানোর আড়ালে প্রশিক্ষণ নিয়ে ঢাকায় বড় ধরনের নাশকতার পরিকল্পনা করেছিল বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

এজন্য নব্য জেএমবিকেও তাদের সঙ্গে একত্রিত করার চেষ্টা করছিল। কিন্তু তার আগেই পুলিশের হাতে পড়ে যায় চক্রটি। এ সময় তাদের কাছ থেকে তিনটি চাপাতিসহ বিভিন্ন প্রশিক্ষণ উপকরণ জব্দ করা হয়েছে। আটক এক জঙ্গি নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম ও নব্য জেএমবিকে একীভূত করতে চেয়েছিলেন। এজন্য সম্প্রতি তিনি বিদেশ থেকে দেশে ফিরে উভয়পক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে আসছিলেন।

আটক সবাই আনসার আল ইসলামের সক্রিয় সেল হিসেবে কাজ করছিলেন। কথিত শায়েখের নির্দেশে তারা ট্রেনিং নিয়েছেন। এজন্য প্রথমে ফেসবুকে একটি গ্রুপ তৈরি করা হয়। পরে এই গ্রুপের মাধ্যমে আনসার আল ইসলামের মূল নেতাদের সঙ্গে তার সংযোগ হয়। কিছু দিন আগে দেশে ফিরে আসেন শায়েখ। দেশে ফিরে হিজরত করার জন্য তিনি তখন আরও কিছু লোককে উদ্বুদ্ধ করেন।

গ্রুপটি সুন্দরবনের করমজল এলাকায় প্রথমে সাত দিনের ট্রেনিং নেয়। তারা মূলত চাপাতি ব্যবহার করে। আগ্নেয়াস্ত্র থাকলেও ব্যবহার কম করেছে। তারপর বান্দরবানের আলীকদমে একটি জায়গা লিজ নেন তারা। সেখানে কফিশপের আড়ালে আনসার আল ইসলামের কার্যক্রম ও ট্রেনিংয়ের কাজ করতেন। এ সময় তারা এক মাসের প্রশিক্ষণ নেন।

আনসার আল ইসলাম গঠিত হওয়ার পর তারা ব্লগার, অনলাইন অ্যাক্টিভিস্টদের হত্যাকাণ্ডে জড়িত ছিলেন। এই গ্রুপও চাপাতি ও অন্যান্য ফিজিক্যাল প্রশিক্ষণ নেয়। এ ছাড়া ধর্মের অপব্যাখ্যার কাজটিও তারা পুরোপুরিভাবে করছিলেন। জঙ্গিদের আটক করার মাধ্যমে নতুন করে সচেতনতার বিষয়টি উঠে এলো। আমরা প্রত্যাশা করি জঙ্গিবাদ নির্মূলের ক্ষেত্রে সরকার নিয়মিত অভিযান অব্যাহত রাখবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper