শেষ হলো আমাদের বিশ্বকাপ

ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ | ৮ শ্রাবণ ১৪২৬

শেষ হলো আমাদের বিশ্বকাপ

আরও ভালো খেলার প্রত্যাশা

সম্পাদকীয় ৯:৩৩ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০১৯

print
শেষ হলো আমাদের বিশ্বকাপ

এবার ক্রিকেট বিশ্বকাপের প্রথম ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে বাংলাদেশের জয় পাওয়া ছিল কোটি প্রত্যাশার প্রতিফলন। এরপর সবমিলিয়ে তিন মাচে জয় নিয়ে প্রথম রাউন্ড খেলে দেশে ফিরল বাংলাদেশ ক্রিকেট দল। এই বিশ্বকাপ নিয়ে কোটি বাঙালি রঙিন স্বপ্ন দেখলেও শেষ চারে খেলতে না পারায় তা মলিন হলো। বিশ্বকাপে যে খুঁতগুলো চোখে পড়েছে তা সমাধান করতে পারলেই ভালো ফল আসবে। আর দেশের মানুষও চায় বাংলাদেশের ক্রিকেট দল আরও শক্তিশালী হোক।

বিশ্বকাপের প্রতিদ্বন্দ্বিতায় দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে ধরাশায়ী করেছে বাংলাদেশ। এ ছিল অনেক বড় প্রাপ্তি। এছাড়া বেশ কয়েকটি ম্যাচে জয়ের সম্ভাবনা দেখা দিলেও তা পূরণ হয়নি। মাঠে নেমে খেলোয়ারদের ভুলের প্রবণতা এবং লক্ষ্য; দুইয়ের মধ্যে দেখা গেছে গরমিল। যে কারণে সবচেয়ে বড় আসরে সেমিতে খেলার ইচ্ছাও থেকে গেল অধরা। আর পয়েন্ট টেবিলের পাঁচে থেকে আটে এসে বিদায় নিল দল। সবচেয়ে অনাকাক্সিক্ষত ছিল শেষ ম্যাচে পাকিস্তানের সঙ্গে হার যা মেনে নিতে পারছে না ভক্তসমাজ। তাই বিশ্লেষকরা ভুল-ভ্রান্তি দূর করে সামনের দিনগুলোর জন্য প্রস্তুত হতে বলছেন।

বলতেই হয়, আমাদের দলে অনেক বুদ্ধিদীপ্ত খেলোয়াড় থাকলেও এখনো তা পর্যাপ্ত নয়। দলে ১১ জন থাকলেও বিশ্বকাপে হাতেগোনা কয়েকজন খেলোয়াড় ভালো খেলল। অর্থাৎ ভালো খেলোয়াড়ের অভাব রয়েছে। কিন্তু দেখা যাচ্ছে প্রতিবেশী ভারত প্রতি বছর আইপিএলের মতো ঘরোয়া ক্রিকেট আয়োজন করে প্রতিভাবান খেলোয়াড় বের করছে। অন্যদিকে আমাদের দেশে বিপিএল চললেও তা থেকে ভালো খেলোয়াড় পাওয়ার নজির কম। তা ছাড়া, বড় আসরে গিয়ে আমাদের খেলোয়ারদেরও ধৈর্য, বুদ্ধি এবং ক্ষিপ্রতায়ও ঘাটতি দেখা যায়। আর আমাদের ক্রিকেট দলের বারবার ভুল করার প্রবণতাও মেনে নিতে কষ্ট হয়।

বিশ্বকাপ শুরু আগে থেকেই প্রত্যাশা ছিল টেবিলের চারে থেকে অন্তুত সেমিফাইনাল খেলবে দেশ। সে প্রত্যাশা পূরণ হয়নি। তার ওপর শেষ খেলায় হেরে বিধ্বস্ত হয়ে দেশে ফিরেছে ক্রিকেট দল। আমরা মনে করি, ভেঙে পড়লে চলবে না। ক্রিকেট দিয়ে বিশ্ববাসীর কাছে বাংলাদেশ পরিচিত হয়েছে এবং এ দলই আজ শক্তিশালী দলগুলোর কাছে ত্রাস। আগামীতেও টাইগারদের দেখিয়ে দিতে হবে, শুধু ভয় নয় জয়েও অনন্য বাংলাদেশ ক্রিকেট দল। পুরনো ভুলগুলো শুধরে সামনের দিনগুলো সুন্দর হোক বাংলাদেশ ক্রিকেটের-এটাই প্রত্যাশা।