ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ই-পাসপোর্টে কমেছে হয়রানি

সাজন আহম্মেদ পাপন, কিশোরগঞ্জ
🕐 ৬:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

ই-পাসপোর্টে কমেছে হয়রানি

দক্ষিণ এশিয়ায় প্রথম এবং বিশ্বে ১১৯তম দেশ হিসেবে গত ২২ জানুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হয়। এ সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ই-পাসপোর্ট সেবা চালু করা হয়েছে। পাসপোর্ট অফিসে এসে সাধারণ মানুষ যেন হয়রানির শিকার না হয় সে বিষয়টি বিবেচনায় রেখে মূলত ই-পাসপোর্ট সেবা চালু হয়। বাসায় বসেই একজন মানুষ ই-পাসপোর্ট করতে পারে। ই-পাসপোর্ট হচ্ছে নতুন যুগের নিরাপদ পাসপোর্ট।

কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আনিসুর রহমান বলেন, ই-পাসপোর্ট বহির্বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করছে এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিতকরণসহ ই-পাসপোর্টের মাধ্যমে বিদেশ ভ্রমণ ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে। সাধারণ মানুষের হয়রানি অনেক কমেছে বলেও জানান তিনি।

জানা যায়, রোহিঙ্গা ও অবৈধ বসবাসকারীরা দালালের মাধ্যমে দীর্ঘদিন ধরেই নানা কৌশলে ভুয়া নাম-ঠিকানায় পাসপোর্ট বানিয়ে আসছে। এসব ঠেকাতে বিকল্প হিসেবে কাজ দেবে ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট। এতে করে ই-পাসপোর্টের কারণে ভুয়া নাম-ঠিকানার ব্যবহার বন্ধ হয়ে যাবে।

বিভিন্নভাবে এনআইডি ও জন্মনিবন্ধন দিয়ে ই-পাসপোর্ট করলে তার সব প্রমাণ স্বয়ংক্রিয়ভাবেই ধরা পড়বে। ফলে অনিয়ম ও জালিয়াতির সুযোগ নেই বললেই চলে। জঙ্গিবাদদের সঙ্গে যুক্তসহ বিভিন্ন দেশের নাগরিক বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে যেভাবে এদেশের ভাবমূর্তি নষ্ট করে আসছিল ই-পাসপোর্টের মাধ্যমে খুব সহজেই তা রোধ করা সম্ভব হবে।

এদিকে সূত্র জানায়, এ পর্যন্ত চার হাজার ৭৯৮ জন ই-পাসপোর্টের আবেদন করেছেন। এর মধ্যে তিন হাজার ২৮৬ জনের পাসপোর্ট প্রিন্ট হয়ে এসেছে। রোহিঙ্গাদের চিহ্নিত করতে ডাটাবেইজ রয়েছে এবং প্রতিটি পাসপোর্ট আবেদনকারীর সাক্ষাৎকার নেওয়া হয়। যার ফলে অবৈধ, ভুয়া নাম-ঠিকানা ব্যবহারকারীদের চিহ্নিত করতে সহজ হয়ে যায়।

 

 
Electronic Paper