রূপগঞ্জে মিলের ধোঁয়ায় বিপর্যস্ত পরিবেশ

ঢাকা, বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | ১৪ মাঘ ১৪২৭

রূপগঞ্জে মিলের ধোঁয়ায় বিপর্যস্ত পরিবেশ

মাহবুব আলম প্রিয়, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) ৯:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০২০

print
রূপগঞ্জে মিলের ধোঁয়ায় বিপর্যস্ত পরিবেশ

নারায়ণগঞ্জের রূপগঞ্জের আল-আসয়োত ও হযরত শাহ সুন্দর নামে দুটি রি-রোলিং কারখানার ধোঁয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে পরিবেশ। কর্ণগোপ এলাকার পাঁচ হাজার বাসিন্দা নিত্যদিন ভোগান্তির শিকার হচ্ছেন। এতে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে।

গাছপালা ও মাছের খামারে মড়ক দেখা দিয়েছে। নিয়ম-নীতি ও পরিবেশ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রতিনিয়ত পরিবেশ বিপর্যয় ঘটালেও পরিবেশ অধিদফতরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নীরব ভূমিকা পালন করছে। এক সপ্তাহের মধ্যে কোনো সুরহা না হলে ভুক্তভোগীরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধসহ নানা কর্মসূচি পালন করবে বলে ঘোষণা দিয়েছেন।

কারখানার পাশে বসবাস করেন এমন দুজন নারী বিলকিস ও কোহিনুর বলেন, ‘যহন ধুয়া ছাড়ে তহন চোখ-মুখ জ্বইলা যায়। আর কয়লা উইড়া আইয়া চোখ মোহের ভিতরে যায়।’

স্থানীয় কাউন্সিলর রাসেল সিকদার বলেন, সরেজমিন বিষয়টি আমি দেখিনি। যেহেতু আবাসিক এলাকায় এ কারখানা রয়েছে। সেহেতু গাছপালাসহ পরিবেশের ক্ষতি হবে এটাই স্বাভাবিক।

তবে আল-আসয়োত কারখানার মালিক আব্দুল মান্নান বলেন, কয়লা তো আমার একার নয়। সামনে আরেকটা আছে। আমার কারখানায় ধোঁয়া হয় না। আমার পরিবেশের ছাড়পত্র রয়েছে। তারপরও যদি মানুষের ক্ষতি হয়, সেটা যেন না হয় সেদিকে খেয়াল রাখবো।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার বলেন, সরেজমিন না গিয়ে এ বিষয়ে আমি কিছুই বলতে পারব না।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফয়সাল আহমেদ বলেন, কালো ধোঁয়া ও রাস্তার ধূলাবালির কারণে প্রথমত শ্বাসকষ্ট জনিত রোগের শিকার হয়। পরে তা জীবন ঝুঁকি বাড়ায়।