ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গাজীপুরে দুটি হাসপাতালে ১১ লাখ টাকা জরিমানা

গাজীপুর প্রতিনিধি
🕐 ১২:০২ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২০

সাবেক স্বরাস্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর এমপির মালিকানাধীন গাজীপুর মহানগরীর চান্দনা চৌরাস্তা এলাকায় সিটি মেডিকেল কলেজ হাসপাতাল এবং পাশর্^বর্তী সেবা জেনারেল হসপিটালে অভিযান চালিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত টাস্কফোর্স।

নানা অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে এ দুটি হাসপাতালে সোমবার দুপুর থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে সিটি মেডিকেল কলেজ হাসপাতালকে সাড়ে সাত লাখ টাকা এবং সেবা জেনারেল হসপিটালকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। অভিযানকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হাসপাতাল) উম্মা সালমা তানজিয়া ও গাজীপুর র‌্যাব-১ এর কমান্ডার লে. কমান্ডার আব্দুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।

অভিযান চলাকালে বিকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হাসপাতাল) উম্মা সালমা তানজিয়া সাংবাদিকদের বলেন, আমাদের যে সমস্ত প্রতিষ্ঠান চলছে সে সমস্ত প্রতিষ্ঠানের লাইসেন্স আছে কিনা এবং ঠিক মতো সেবা প্রদান করছে কিনা সেটা দেখার উদ্দেশ্যেই আমরা বিভিন্ন হাসপাতালে অভিযান পরিচালনা করছি। কোন প্রতিষ্ঠানকে বন্ধ করা বা সিলগালা করা আমাদের উদ্দেশ্য নয়। আমরা চাচ্ছি আমাদের সেবা প্রতিষ্ঠানগুলি সুষ্ঠু নিয়মে চলুক, নিয়মের মধ্যে থাকুক, সেবা প্রার্থীদের সেবা নিশ্চিত করুক। কোন অভিযান বন্ধ করা আমাদের উদ্দেশ্য না। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রনালয় এবং সু রক্ষা সেবা বিভাগ থেকে যে সার্কুলার জারি করা হয়েছিল বিভিন্ন মিডিয়ায় তা ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।

তিনি বলেন, কোন অভিযান বন্ধ করা আমাদের কোন উদ্দেশ্য নয়। এটা মিডিয়া বলেছে যে অভিযান বন্ধ হয়ে যাবে নাকি। অভিযান বন্ধ হয়নি। আজকের অভিযানই তার প্রমাণ। এটা হচ্ছে একটি সমন্বিতভাবে আরো জোরদার করার জন্য। স্বাস্থ্য ব্যবস্থাকে ঠিক রেখে স্বাস্থ্য বিভাগ থেকে জনগণ যাতে সেবাটুকু পায় সেটা ঠিক রাখার একটি সমন্বিত ব্যবস্থার জন্য এ সার্কুলার জারি করা হয়েছিল।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম সাংবাদিকদের জানান, সিটি মেডিকেল কলেজ হাসপাতালটির লাইসেন্স নেই। তাদের অপারেশন থিয়েটারে যেসব সার্জিক্যাল সামগ্রী পাওয়া গেছে সেগুলো ৫-৬ বছর আগে মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। এসব মেয়াদোত্তীর্ণ সামগ্রী ব্যবহার করলে রোগীদের ক্ষতির কারণ হতে পারে। এখানে এ প্রতিষ্ঠানের যে সব চিকিৎসকরা উপস্থিত ছিলেন তারাও বলেছেন এটা কাংখিত নয়।

তিনি বলেন, হাসপাতালটির ল্যাবে অনুমতি ছাড়া ব্লাড ট্রান্সফিশন করা হচ্ছে। রক্ত পরিসঞ্চালন করতে হলে আইন অনুযায়ি লাইসেন্স করতে হবে। সেই লাইসেন্সটি তারা না নিয়েই রক্ত পরিসঞ্চালন করে আসছিলেন। রক্ত পরিসঞ্চালন করতে হলে অবশ্যই রক্তের ৫টি টেস্ট করতে হবে। যেসব হাসপাতালের লাইসেন্স নেই সেই সব হাসপাতালের লাইসেন্স করার জন্য আগামি ২৩ আগস্ট পর্যন্ত মন্ত্রনালয় সময় বেঁধে দিয়েছে। সে কারণে আমরা প্রতিষ্ঠানটিকে সিলগালা করে দিচ্ছিন না। এ সময়ের মধ্যে প্রতিষ্ঠানটি লাইসেন্স নিতে ব্যর্থ হলে আমরা প্রতিষ্ঠানটি বন্ধ করে দিবো।

এদিকে বিকালে চান্দনা চৌরাস্তা এলাকায় সেবা জেনারেল হসপিটালে অভিযান চালিয়ে হসপিটালটিতে মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রী ও রক্ত পরিসঞ্চালনের অনুমতি না থাকাসহ নানা অনিয়মের অভিযোগে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

 
Electronic Paper