ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নজরুল ইসলামের চিন্তামূলক গ্রন্থ ‘What Do Citizens Think’ প্রকাশিত

অনলাইন ডেস্ক
🕐 ১০:০৫ পূর্বাহ্ণ, এপ্রিল ২৮, ২০২৪

নজরুল ইসলামের চিন্তামূলক গ্রন্থ ‘What Do Citizens Think’ প্রকাশিত

প্রকাশিত হলো লেখক ও গবেষক নজরুল ইসলামের চিন্তামূলক গ্রন্থ ‘What Do Citizens Think’ (নাগরিক ভাবনা)।

শিক্ষা, স্বাস্থ্য, সমাজ, নীতি ও রাজনীতি নিয়ে সাম্প্রতিক অতীতে আমরা যেই প্রশ্নগুলোর মুখোমুখি হয়েছি, সেগুলো একজন নাগরিকের চোখ দিয়ে বিশ্লেষণ এবং তাঁর সম্ভাব্য উত্তর খোঁজার চেষ্টার এই গ্রন্থটির প্রকাশনা উৎসব সম্প্রতি দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও গবেষকদের নিয়ে রাজধানীর বাংলামটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

বইটি সম্পর্কে লেখক নজরুল ইসলাম বলেন, “What Do Citizens Think’ (নাগরিক ভাবনা) একটি নন-ফিকশন বই। এই বইয়ের সমস্ত লেখা দিয়ে সাম্প্রতিক অতীতের পুরো সময়টাকে হয়ত ধরা যাবে না, তবে অনুধাবন করা যেতে পারে। নাগরিক স্বার্থ নিয়ে এই বইয়ে লেখা আমার ভাবনাগুলোই শেষ নয়, আরও প্রশ্ন অবশ্যই আছে। আসলে, শিক্ষা, স্বাস্থ্য, সমাজ, নীতি ও রাজনীতি একটি বিস্তৃত ধারণা। একজন লেখকের দৃষ্টিকোণ থেকে তা বিশ্লেষণ করা সম্ভব নয়; আমি সেই দাবি করছিও না। এই বইয়ের অন্তর্দৃষ্টিপূর্ণ বিশ্লেষণ থেকে পাঠকরা তাদের নিজেদের চিন্তাকে যৌক্তিক রূপ দিতে উৎসাহিত হবে।”

বইয়ের প্রতিটি লেখায় প্রকাশ পেয়েছে লেখকের শিক্ষা ও সাহিত্যের প্রতি প্রকৃত অনুরাগ এবং বিশ্লেষণাত্মক চিন্তাধারার প্রতি প্রবল ঝোঁক। নজরুল ইসলাম লেখালিখি শুরু করেছিলেন ফিকশন লিখে। কিছু গল্প সংবাদপত্রের সাহিত্য পাতায় প্রকাশিত হওয়া সত্ত্বেও শিক্ষা, স্বাস্থ্য, সমাজ, নীতি ও রাজনীতি নিয়ে কিছু ভাবনা তাঁকে নন-ফিকশন লেখার দিকে মনোনিবেশ করতে বাধ্য করে। এই বইটি মূলত জাতীয় দৈনিকের উপ-সম্পাদকীয় বা মতামত পাতায় প্রকাশিত নাগরিক ঘনিষ্ঠ যে প্রশ্নগুলোর মুখোমুখি আমরা হয়েছি, সেগুলো নিয়ে লেখকের চিন্তার একটি সংকলন।

প্রকাশনা উৎসবে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপ-উপাচার্য, দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ অধ্যাপক ড. খন্দকার মোকাদ্দেম হোসেন, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ পাইক মো. নূরুল ইসলাম, রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকার ইংরেজি বিভাগের চেয়ারম্যান, সহযোগী অধ্যাপক জহরত আরা এবং বিসিএস প্রশাসন একাডেমির উপ-পরিচালক (গবেষণা ও প্রকাশনা), কবি শুভাশিস ঘোষ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের ফ্যাকাল্টি মেম্বার হাসানুজ্জামান, পাক্ষিক পরশুরামের প্রধান সম্পাদক মাহবুবুল হক মাহাবুব, ল্যাবএইড লিমিটেডের এজিএম (এডমিন এন্ড অপারেশনস) শাহজাহান সুমন, প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চূড়ান্ত ফলাফলে দ্বিতীয় স্থান অর্জনকারী অ্যাডভোকেট রাগিব মোস্তফা নাঈম।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper