ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাঁকরোল খাওয়ার উপকারিতা

ডেস্ক নিউজ
🕐 ৩:০৮ অপরাহ্ণ, জুলাই ০৭, ২০২২

কাঁকরোল খাওয়ার উপকারিতা

আমাদের দেশে সব মৌসুমেই বিভিন্ন ধরনের ফল ও সবজি পাওয়া যায়। মৌসুমী এসব ফলমূল ও সবজির আছে নানা উপকারিতা। বর্ষাকালে যেসব সবজি পাওয়া যায় সেগুলোর মধ্যে কাঁকরোল অন্যতম। সহজলভ্য এই সবজির কিন্তু অনেক উপকারিতা রয়েছে। বর্ষার এই মৌসুমে খাবারের তালিকায় রাখুন কাঁকরোলের নানা পদ। তার আগে চলুন জেনে নেওয়া যাক কাঁকরোল খাওয়ার উপকারিতা-

কোষ্ঠকাঠিন্য দূর করে

করলার সমগোত্রীয় হলেও স্বাদের দিক থেকে সম্পূর্ণ আলাদা হলো কাঁকরোল। এটি তেতো নয় বরং অনেকটা মিষ্টি স্বাদের। এই সবজির আছে অনেকগুলো গুণ। তার মধ্যে একটি হলো, এটি পরিপাক ক্রিয়া উন্নত করতে কাজ করে। নিয়মিত কাঁকরোল খেলে তা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে কাজ করে। তাই এ ধরনের সমস্যা থাকলে কাঁকরোল খান।

ওজন কমাতে কাজ করে

যারা ওজন কমাতে চান তাদের জন্য একটি আদর্শ সবজি হতে পারে কাঁকরোল। কারণ পুষ্টিকর এই সবজি ওজন কমাতে দারুণ কাজ করে। কাঁকরোলে আছে প্রচুর ফাইটোকেমিক্যালস। সেইসঙ্গে ক্যালোরির পরিমাণ থাকে খুবই কম। যে কারণে ওজন বৃদ্ধির ভয় থাকে না। ওজন কমাতে চাইলে নিয়মিত এই সবজি খান।

প্রোটিনের উৎস

প্রোটিনের অন্যতম উৎস হলো কাঁকরোল। এই সবজিতে খেলে মিলবে পর্যাপ্ত প্রোটিন। কাঁকরোল খাওয়ার পর কর্মশক্তি বাড়বে অনেকটাই। সারাদিন থাকতে পারবেন কর্মচঞ্চল। সহজে প্রোটিনের জোগান পেতে তাই কাঁকরোল খেতে পারেন নিয়মিত।

শরীর শীতল রাখে

বর্ষাকালেও ভ্যাপসা এক ধরনের গরম থাকে। এই গরমে শরীর শীতল রাখার জন্য খেতে পারেন কাঁকরোল। কারণ এসময় কাঁকরোল খেলে তা শরীরকে ভেতর থেকে শীতল রাখতে কাজ করে।

ফাইবারের ঘাটতি মেটায়

শরীরের সুস্থতার জন্য প্রয়োজনীয় উপাদান হলো ফাইবার। প্রতিদিনই আপনাকে ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে। এদিকে কাঁকরোলের দানা ও শাঁসে আছে প্রচুর ফাইবার। যে কারণে নিয়মিত কাঁকরোল খেলে তা কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিকের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

 
Electronic Paper