ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ | ২১ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নৌবাহিনীতে চাকরি সুযোগ

অনলাইন ডেস্ক
🕐 ৪:৪৮ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৩

নৌবাহিনীতে চাকরি সুযোগ

সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। প্রতিষ্ঠানটি তাদের অফিসার ক্যাডেট পদে ২০২৪-এ ব্যাচে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

 

বয়সসীমা: ২০২৪ সালের ১ জানুয়ারি প্রার্থীর বয়স সাড়ে ১৬ বছর থেকে ২১ বছর হতে হবে (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর)। প্রার্থীদের অবিবাহিত হতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি ও বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি, সম্প্রসারিত ৩২ ইঞ্চি। নারীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি ও বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি, সম্প্রসারিত ৩০ ইঞ্চি।

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি ও এইচএসসি-সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) ন্যূনতম জিপিএ ৪.৫০ থাকতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। অথবা ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম দুটি বিষয়ে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে।

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের এসএসসি ও এইচএসসি-সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগে) ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে। ২০২৩ সালের এইচএসসি-সমমান পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

বেতন ও ভাতা: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটরা বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তী সময় মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।

আবেদন ফি: ৭০০ টাকা আবেদন ফি প্রদান করতে হবে।

আবেদনের শেষ তারিখ: ২৫ এপ্রিল ২০২৩ পর্যন্ত।

 

 
Electronic Paper