ঢাকা, শনিবার, ২ মার্চ ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক
🕐 ১:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৪

১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির তারিখ ঘোষণা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ১৮তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৫ মার্চ অনুষ্ঠিত হবে। বুধবার (২৪ মার্চ) এনটিআরসিএর পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন পরিচালক (উপসচিব) মো. আবদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এনটিআরসিএর অধীনে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৫ মার্চ অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১০টা পর্যন্ত স্কুল-২ ও স্কুল পর্যায়ের পরীক্ষা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফলের উপর দেশের বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সুপারিশ করে এনটিআরসিএ। এর আগে ২০১৫ সালের আগ পর্যন্ত শুধু সনদ প্রদান করতো এনটিআরসিএ। তখন সনদের ভিত্তিতে নিয়োগ দিতো শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি।

এর আগে গত ৯ নভেম্বর (২০২৩) ১৮তম শিক্ষক নিবন্ধন শুরু হয়। যা চলে ৩০ নভেম্বর পর্যন্ত। আবেদনের পর প্রার্থীদের বাছাই পরীক্ষায় অংশ নিতে হয়। তিন ধাপের বাছাইয়ের প্রথমেই প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে।

প্রার্থীদের প্রিলিমিনারিতে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে। এই ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা হবে।

প্রার্থীদের লিখিত পরীক্ষায় নির্ধারিত স্ব-স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এই নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন উত্তীর্ণ প্রার্থীরা।

 
Electronic Paper