ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চার বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ

অনলাইন ডেস্ক
🕐 ২:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২৩

চার বিশ্ববিদ্যালয়ে চাকরির সুযোগ

দেশের সরকারি চারটি বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এই চার বিশ্ববিদ্যালয়ে প্রভাষক, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক নেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় :
ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগে একজন স্থায়ী প্রভাষক ও একটি সহকারী অধ্যাপক পদের বিপরীতে একজন অস্থায়ী প্রভাষক নেওয়া হবে।

স্থায়ী প্রভাষক পদে আবেদনের জন্য প্রার্থীদের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিষয়ে বিএসসি ও মাস্টার্স ডিগ্রি থাকতে হবে।

অস্থায়ী প্রভাষক পদের জন্য কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ও মাস্টার্স ডিগ্রি পরীক্ষায় ন্যূনতম প্রথম শ্রেণি অথবা সিজিপিএ পদ্ধতিতে স্কেল ৪-এর মধ্যে ৩.৫০-সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম প্রথম বিভাগ অথবা জিপিএ পদ্ধতিতে স্কেল ৫-এর মধ্যে ৪.২৫ থাকতে হবে।

রেজিস্ট্রারের অনুকূলে ৭৫০ টাকা মূল্যের পে-অর্ডার/ব্যাংক ড্রাফটসহ আট কপি আবেদনপত্র রেজিস্ট্রারের কাছে পৌঁছাতে হবে। প্রতিটি কপি আবেদনপত্রের সঙ্গে সনদ, প্রশংসাপত্র, গ্রেডশিট/মার্কশিট এবং অভিজ্ঞতার প্রমাণপত্রের সত্যায়িত অনুলিপি সংযুক্ত করতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৬ ফেব্রুয়ারি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি :
এই বিশ্ববিদ্যালয়ে মেরিটাইম ল অ্যান্ড পলিসি বিভাগে একজন সহকারী অধ্যাপক নেওয়া হবে। আবেদনের জন্য আইন বিষয়ে স্নাতক, থিসিসসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। এমফিল/সমমান অথবা পিএইচডি ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া হবে।

সনাতন পদ্ধতিতে শিক্ষার কোনো স্তরেই তৃতীয় শ্রেণি/বিভাগ/সমমান গ্রেড গ্রহণযোগ্য হবে না এবং স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণি থাকতে হবে। গ্রেডিং পদ্ধতিতে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ-৪-এর মধ্যে সিজিপিএ ন্যূনতম ৩.৫০ থাকতে হবে।

স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে পূর্ণকালীন শিক্ষকতা/গবেষণাকাজে পিএইচডি ডিগ্রির ক্ষেত্রে এক বছরের অভিজ্ঞতা, এমফিল/সমমানের ডিগ্রির ক্ষেত্রে দুই বছরের অভিজ্ঞতা, সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির ক্ষেত্রে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীদের স্বীকৃত কোনো জার্নালে (পিয়ার রিভিউড) ন্যূনতম তিনটি প্রকাশনা থাকতে হবে। এ পদে নিয়োগ পেলে বেতন হবে ৩৫,৫০০-৬৭,০১০ টাকা। আবেদনের শেষ সময় ১০ মার্চ।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় :
চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছয় ধরনের পদে লোক নেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে একজন, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজিতে একজন ও ব্যবসায় প্রশাসনে একজন করে সহযোগী অধ্যাপক নেওয়া হবে। এ পদের বেতন স্কেল ৫০,০০০-৭১,২০০ টাকা।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে একজন, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজিতে একজন ও ব্যবসায় প্রশাসনে একজন করে সহকারী অধ্যাপক নেওয়া হবে। এ পদের বেতন স্কেল ৩৫,৫০০-৬৭,০১০ টাকা।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে দুজন, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজিতে দুজন ও ব্যবসায় প্রশাসনে দুজন করে প্রভাষক নিয়োগ পাবেন। এ পদের বেতন স্কেল ২২,০০০-৫৩,০৬০ টাকা। এ ছাড়া ল্যাব অ্যাসিস্ট্যান্ট তিনজন, অফিস সহকারী কাম কম্পিউটার টাইপিস্ট তিনজন ও অফিস সহায়ক তিনজন নেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের শেষ তারিখ ২৬ ফেব্রুয়ারি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেটে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে দুজন প্রভাষক নেওয়া হবে। আবেদনের জন্য প্রার্থীদের এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ (৫.০০ স্কেলে) থাকতে হবে।

তবে ২০০১, ২০০২, ২০০৩ সালে এসএসসি বা সমমান এবং ২০০৩ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ (৫.০০ স্কেলে) থাকতে হবে।

প্রার্থীদের বিজ্ঞপ্তিকৃত/সংশ্লিষ্ট বিষয়ে (অ্যাপ্লাইড ফিজিকস/অ্যাপ্লাইড ফিজিকস অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং) স্নাতক (ইঞ্জিনিয়ারিং) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৩.৫০ (৪.০০ স্কেলে) থাকতে হবে।

আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ মার্চ।

 
Electronic Paper