ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মশা নিধন কার্যক্রমের কার্যকারিতা নেই, দাবি বিশেষজ্ঞদের

অনলাইন ডেস্ক
🕐 ৪:৪২ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২৩

মশা নিধন কার্যক্রমের কার্যকারিতা নেই, দাবি বিশেষজ্ঞদের

সিটি করপোরেশন ও স্থানীয় সরকার মন্ত্রণালয় ডেঙ্গু প্রতিরোধে মশা নিধন করতে যেসব কার্যক্রম পরিচালনা করছে, সেগুলোর বাস্তব কোনও কার্যকারিতা ও বৈজ্ঞানিক ভিত্তি নেই বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। শনিবার (১৯ জুলাই) দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে দেশে চলমান ডেঙ্গু পরিস্থিতির সমাধানে করণীয় বিষয়ে জনগণকে অবহিতকরণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এসব কথা বলেন।

কীটতত্ত্ববিদদের দাবি, দেশে প্রাকৃতিক কারণে যেভাবে মশার বৃদ্ধি ও ডেঙ্গু সংক্রমণ হচ্ছে তা প্রাকৃতিকভাবেই কমে আসছে। মশা মারার জন্য যে সময়ে ফগিং দেয়া হয়, সে সময়ে মশা তার নিজ জায়গায় থাকে না। বিভিন্ন দিকে উড়াউড়ি করে। ঠিক সূর্যদয় ও সূর্যাস্তের পূর্ব মুহূর্তে মশা কামড়ায়। সেই সময়ে ফগিংটা হওয়া উচিত।

কীটতত্ত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী বলেন, ‘আমরা ঢাকা উত্তর সিটি করপোরেশনের মশা নিধন কার্যক্রম পর্যবেক্ষণ এবং পরীক্ষা-নিরীক্ষা করেছি। তারা মশা মারতে যে কীটনাশক প্রয়োগ করছে, তার প্রয়োগ প্রক্রিয়ার কার্যকারিতা নিয়ে আরও গবেষণা করতে হবে। তারা মশা নিধনে পানিতে হাঁস, ব্যাঙ ছাড়ছে। মশা নিধন করতে ফড়িং ছাড়ছে। এসব কার্যক্রমের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।’

ডেঙ্গু প্রাকৃতিক কারণে হচ্ছে, আবার প্রাকৃতিক কারণেই কমে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এদিকে মশা নিধনে সিটি কর্পোরেশনগুলো যেসব কর্মসূচি নিচ্ছে, সেগুলোর কোনও কার্যকারিতা নেই। সুতরাং এসব ফগিং করলেও যা, না করলেও তা।

 
Electronic Paper