ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যাদের হাতে উঠল ৯৬তম অস্কার পুরস্কার

অনলাইন ডেস্ক
🕐 ৩:৩১ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২৪

যাদের হাতে উঠল ৯৬তম অস্কার পুরস্কার

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে অস্কারের ৯৬তম আসরে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। বাংলাদেশের স্থানীয় সময় সোমবার (১১ মার্চ) ভোরে এবারের অস্কার আসরের সেরা সিনেমা হিসেবে পুরস্কার জিতেছে ‘ওপেনহাইমার’।

‘পারমাণবিক বোমার জনক’ জে রবার্ট ‘ওপেনহাইমারকে নিয়ে তৈরি হয়েছে এই ছবি। তবে এটি বায়োপিক নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে তৈরি। ‘ওপেনহাইমার’ নির্মাণের জন্য সেরা চলচ্চিত্র নির্মাতার পুরস্কার পেয়েছেন ক্রিস্টোফার নোলান।

৯৬তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন কিলিয়ান মারফি। ‘ওপেনহাইমার’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার প্রথম অস্কার এবং তিনিই প্রথম আইরিশ অভিনেতা যিনি এই পুরস্কার জিতেছেন। ২০২৩ সালের ২১ জুলায় বিশ্বব্যাপী মুক্তি পেয়েছিল ছবিটি। বক্স-অফিসে দর্শক ও সমালোচকদের প্রশংসার পাশাপাশি মারফির অভিনয় নজর কাড়ে সবার।

অস্কারের এবারের আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার উঠেছে এমা স্টোনের হাতে। ‘পুওর থিংস’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার দ্বিতীয় অস্কার। ‘পুওর থিংস’ সিনেমাতে একজন ব্রিটিশ মহিলার চরিত্রে অভিনয় করেছেন এমা যিনি একটি শিশুর মস্তিষ্ক প্রতিস্থাপনের পরে পুনর্জীবিত হয়েছেন। বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় অস্কারের সোনালী ট্রফি।

সেরা পার্শ্ব অভিনেতা হয়েছেন রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহাইমার), সেরা পার্শ্ব অভিনেত্রী ডে’ভাইন জয় র‌্যান্ডলফ (দ্য হোল্ডওভারস), সেরা মৌলিক চিত্রনাট্য অ্যানাটমি অব অ্যা ফল (জাস্টিন ত্রিয়েত, আর্থার হারারি), সেরা রূপান্তরিত চিত্রনাট্য আমেরিকান ফিকশন (কর্ড জেফারসন), সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র দ্য বয় অ্যান্ড দ্য হেরন (হায়াও মিয়াজাকি ও তোশিও সুজুকি)।

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রের পুরস্কার জিতেছে দ্য জোন অব ইন্টারেস্ট (যুক্তরাজ্য)। সেরা চিত্রগ্রহণ ওপেনহাইমার (হয়তে ফন হয়তেমা), সেরা পোশাক পরিকল্পনা পুয়োর থিংস (হলি ওয়াডিংটন), সেরা প্রামাণ্যচিত্র টোয়েন্টি ডেজ ইন মারিউপোল (মিস্তিস্লাভ চেরনোভ, ইউক্রেন), সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র দ্য লাস্ট রিপেয়ার শপ (বেন প্রাউডফুট ও ক্রিস বাওয়ার্স), সেরা চলচ্চিত্র সম্পাদনা ওপেনহাইমার (জেনিফার লেম), সেরা রূপসজ্জা ও চুলসজ্জা পুয়োর থিংস (নাদিয়া স্টেসি, জশ ওয়েস্টন ও মার্ক কুলিয়ার), সেরা মৌলিক আবহসংগীতের পুরস্কার জিতেছে লুদবিগ গোরানসন (ওপেনহাইমার)।

সেরা মৌলিক গান হোয়াট ওয়াজ আই মেড ফর? (গীতিকবি ও সুরকার বিলি আইলিশ, ফিনিয়াস ও’কনেল, চলচ্চিত্র: বার্বি), সেরা শিল্প নির্দেশনা পুয়োর থিংস (জেমস প্রাইস, শনা হিথ ও জুজা মিহালেক), সেরা শব্দ দ্য জোন অব ইন্টারেস্ট (জনি বার্ন, টার্ন উইলার্স), সেরা ভিজ্যুয়াল ইফেক্টস গডজিলা মাইনাস ওয়ান (তাকাশি ইয়ামাজাকি, কিয়োকো শিবুয়া, মাসাকি তাকাহাশি, তাতসুজি নোজিমা), সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দ্য ওয়ান্ডারফুল স্টোরি অব হেনরি সুগার (ওয়েস অ্যান্ডারসন, স্টিভেন রালস), সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ওয়ার ইজ ওভার! ইন্সপায়ার্ড বাই দ্য মিউজিক অব জন অ্যান্ড ইয়োকো (ডেভ মালিন্স, ব্র্যড বুকার)।

আমেরিকান অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট, আমেরিকান কমেডিয়ান, চিত্রনাট্যকার ও পরিচালক মেল ব্রুকস, চলচ্চিত্র সম্পাদক ক্যারল লিটেলটন সম্মানসূচক অস্কার পেয়েছেন। জিন হার্শোল্ট মানবিক অ্যাওয়ার্ড পেয়েছেন সানড্যান্স চলচ্চিত্র উৎসবের নির্বাহী মিশেল স্যাটার।

 
Electronic Paper