ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বুসানে পুরস্কার জিতল বাংলাদেশের ‘বলী’

অনলাইন ডেস্ক
🕐 ৩:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২৩

বুসানে পুরস্কার জিতল বাংলাদেশের ‘বলী’

২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগে পুরস্কার জিতেছে ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‌‘বলী’ (দ্য রেসলার) সিনেমাটি।

 

শুক্রবার বাংলাদেশ সময় সকালে উৎসবের সমাপনী দিনে এ পুরস্কার ঘোষণা করা হয়। বুসান উৎসবের অফিশিয়াল ওয়েবসাইট ও ফেসবুক পেজে পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়েছে। মর্যাদাপূর্ণ এ চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস বিভাগে প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে পুরস্কার জিতল ‌‘বলী’।

নিউ কারেন্টস বিভাগে দুটি সিনেমাকে পুরস্কার দেয়া হয়। ‘বলী’ ছাড়া এ বিভাগে পুরস্কার জিতেছে জাপানের ‌‘মোরি তাতসুয়া’।

ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‌‘বলী’ (দ্য রেসলার) সিনেমাটি সম্পর্কে বুসান উৎসবে নিউ কারেন্টস বিভাগের বিচারকদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‌ইকবাল হোসাইন চৌধুরীর “দ্য রেসলার” ছবিটি যেন দুর্দান্ত এক সিঙ্গেল রাউন্ড ম্যাচ, যেখানে জাদুকরিভাবে গল্প বলা হয়েছে।’

২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদানের ছবি ‘বলী’ (দ্য রেসলার)। সিনেমাটিত প্রযোজক পিপলু আর খান। সহ–প্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপাড়ের এক খ্যাপাটে জেলের চরিত্রে দেখা গেছে তাকে।

এ বছর ২৮তম বুসান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে বাংলাদেশের তিন সিনেমা। এর মধ্যে নিউ কারেন্টস বিভাগে প্রতিযোগিতা করেছে ‘বলী’ ও বিপ্লব সরকারের ‘আগন্তুক’। এ ছাড়া কিম জিসোক বিভাগে প্রতিযোগিতা করেছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘অটোবায়োগ্রাফি’।

 
Electronic Paper