ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্ত্রীর মৃত্যুর পরদিনই চলে গেলেন নির্মাতা সোহানুর রহমান

বিনোদন ডেস্ক
🕐 ৯:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২৩

স্ত্রীর মৃত্যুর পরদিনই চলে গেলেন নির্মাতা সোহানুর রহমান

ঢাকাই সিনেমার জনপ্রিয় নির্মাতা সোহানুর রহমান সোহান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব নির্মাতা অপূর্ব রানা।

তার স্ত্রী মারা যাওয়ার একদিন পরই অনন্তলোকে পারি জমালেন সোহানুর রহমান সোহান। গতকাল (১২ সেপ্টেম্বর) রাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তার স্ত্রীর মৃত্যু হয়।

আজ (১৩ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন সোহান।

ঢাকাই সিনেমার জনপ্রিয় ও সফল নির্মাতা সোহানুর রহমান সোহান। নব্বই দশকে তার পরিচালিত সিনেমা দেখে মেতেছিল দেশের কোটি দর্শক। তার হাত ধরে সিনেমার তারকা হয়েছেন বেশ কয়েকজন শিল্পী। তাকে তারকা গড়ার কারিগর বলা হয়।

গুণী নির্মাতা সোহানুর রহমান সোহান ক্যারিয়ার শুরু করেন নির্মাতা শিবলী সাদিকের সহকারী পরিচালক হিসেবে। সেটা ১৯৭৭ সালের কথা। এরপর তিনি শহীদুল হক খানের ‘কলমিলতা’ (১৯৮১), এজে মিন্টুর ‘অশান্তি’ (১৯৮৬) ও শিবলি সাদিকের ‘ভেজা চোখ’ (১৯৮৮) সিনেমাগুলোতে সহকারী হিসেবে কাজ করেছেন।

সোহানুর রহমান সোহান প্রধান নির্মাতা হিসেবে ১৯৮৮ সালে আত্মপ্রকাশ করেন। তার পরিচালিত প্রথম সিনেমা ‘বিশ্বাস অবিশ্বাস’। তবে তিনি সাফল্য পান ১৯৯৩ সালে। সিনেমার নাম ‘কেয়ামত থেকে কেয়ামত’। এই সিনেমার মাধ্যমে সিনেমায় আত্মপ্রকাশ করেন এবং তারকা খ্যাতি পান প্রয়াত নায়ক সালমান শাহ, নায়িকা মৌসুমী ও কণ্ঠশিল্পী আগুন। এরপর থেকে তুমুল ব্যস্ত হয়ে পড়েন এ নির্মাতা।

সোহানুর রহমান সোহান নির্মিত অন্যান্য সিনেমার মধ্যে রয়েছে- ‘আমার ঘর আমার বেহেশত’, ‘আমার দেশ আমার প্রেম’, ‘স্বজন’, ‘অনন্ত ভালোবাসা’, ‘স্বামী ছিনতাই’, ‘আমার জান আমার প্রাণ’, ‘পরাণ যায় জ্বলিয়া রে’, ‘কোটি টাকার প্রেম’, ‘সে আমার মন কেড়েছে’, ‘দ্য স্পিড’ ও ‘লোভে পাপ পাপে মৃত্যু’ ইত্যাদি।

সদ্য প্রয়াত নির্মাতা সোহানুর রহমান সোহানের ‘অনন্ত ভালোবাসা’ সিনেমার মাধ্যমেই আত্মপ্রকাশ করেছিলেন নায়ক শাকিব খান। এখন তিনি ঢাকাই সিনেমার শীর্ষ চিত্রনায়ক।

 
Electronic Paper