ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘মহীনের ঘোড়াগুলি’র বাপিদা মারা গেছেন

বিনোদন ডেস্ক
🕐 ২:৫৬ অপরাহ্ণ, জুন ২৫, ২০২৩

‘মহীনের ঘোড়াগুলি’র বাপিদা মারা গেছেন

‘ফিরব না পিছনে…আর অন্ধকারে…শব্দবিহীন শব্দের এই আঁধারে...এই সুরে বহুদূর’–এর মতো বেশ কিছু গানের স্রষ্টা তাপস বাপি দাস আর নেই। বেশ কিছুদিন অসুস্থ থাকার পর আজ রোববার সকালে তিনি মারা গেছেন। ফুসফুসের ক্যানসারে আক্রান্ত ছিলেন ‘মহীনের ঘোড়াগুলি’ ব্যান্ডের অন্যতম এ প্রতিষ্ঠাতা সদস্য।

 

ফুসফুসের ক্যানসারের তৃতীয় ধাপে ছিলেন তাপস বাপি দাস। অর্থাভাব থাকায় চিকিৎসা পর্যন্ত করাতে পারছিলেন না একটা সময়। দুরারোগ্য এই ব্যাধির বিপুল খরচের কাছে একটা সময় তাঁর পরিবার যেন নতিস্বীকার করতে বাধ্য হয়। বাংলা রক ব্যান্ড মহীনের ঘোড়াগুলির অন্যতম প্রতিষ্ঠাতার চিকিৎসায় তহবিল গঠনের জন্য নানা উদ্যোগ নিয়েছিলেন দুই বাংলার শিল্পীরা। কিন্তু শেষ রক্ষা হলো না। তাপস বাপী দাস শেষনিশ্বাস ত্যাগ করেছেন কলকাতার এস এস কে এম হাসপাতালে।

সামাজিক যোগাযোগমাধ্যমে খবরটি জানিয়েছেন পশ্চিমবঙ্গের সংগীতশিল্পী রূপম। ফেসবুকে তিনি লিখেছেন, ‘সচল হয়েই থেকে গেল গানজীবনের অনন্ত পথ চলা…থেমে গেল বললে ভুল হবে, মারাত্মক ভুল…বাপিদা, সশরীরে তুমি আর নেই। কিন্তু সর্বত্র এভাবেই তুমি থাকবে। লাল সেলাম। বিপ্লব দীর্ঘজীবী হোক।’

মহীনের ঘোড়াগুলির অন্যতম মুখ ছিলেন তাপস দাস। গানপ্রেমীদের কাছে তিনি ‘বাপিদা’ নামেই পরিচিত ছিলেন। দুই বাংলায় জনপ্রিয় হওয়া বেশ কিছু গানের কথা লিখেছেন তিনি। গৌতম চট্টোপাধ্যায়ের পাশে থেকে ‘মহীনের ঘোড়াগুলি’ গানের দলকে এগিয়ে নিয়ে গিয়েছেন। তাদের ‘পৃথিবী’, ‘টেলিফোন’, ‘তোমায় দিলাম’ গানগুলো বেশ জনপ্রিয়তা পেয়েছে।

‘বাপি’দার এভাবে চলে যাওয়া মেনে নিতে পারছেন না ভক্তরা। দুই বাংলায় অনেকেই তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

 

 
Electronic Paper