ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সবজির ভাপা পিঠা

অনলাইন ডেস্ক
🕐 ৬:৩৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২৩

সবজির ভাপা পিঠা

চলছে শীতের আমেজ। শীত মানেই ভাপা পিঠা, শীতমানেই সবজি। শীতের এই আমেজ আর সবজির সহজলভ্যতা মিলিয়ে জমিয়ে ট্রাই করতেই পারেন সবজি দিয়ে পিঠা তৈরি করার! সন্ধ্যায় বা সকালের নাস্তায় একঘেয়ে খাবারের বাইরে কিছু পেলে কার না ভালো লাগে?

তাই পরিবারের সবার জন্য ঝটপট তৈরি করে ফেলা যায়, এমন একটি একটু ভিন্ন স্বাদের খাবার নিয়েই আমাদের আজকের রেসিপি শীতের সবজির ঝাল ভাপা পিঠা। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সবজি দিয়ে ভাপা পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: চালের গুঁড়া প্রয়োজন মতো, ধনিয়া পাতা কুচি আধা কাপ,গাজর কুচি আধা কাপ, ফুলকপি কুচি আধা কাপ, মরিচ কুচি চার থেকে পাঁচটি, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্রথমে ফুলকপি মিহি করে কুচি করে দুই মিনিট ভাপিয়ে নিন। তারপর বাকি সবজির সঙ্গে ভাপানো ফুলকপি মেশান। এবার একটি হাড়িতে পানি চুলায় দিন।

একপর্যায়ে পানি ফুটে উঠলে ভাপা পিঠা তৈরির ছিদ্রযুক্ত মাটির ছাঁচ বসিয়ে আটার গোলা দিয়ে চারপাশ ভালোভাবে আটকে দিন। তারপর ভাপা পিঠার ছাঁচে পাতলা কাপড় রেখে তাতে লবণসহ চালের গুড়া বিছিয়ে নিন।

এবার ভাপানো ফুলকপিসহ সবজির মিশ্রণ ওপরে ছড়িয়ে দিন। তার ওপরে আবার চালের গুড়া বিছিয়ে নিন। কিছু সবজি কুচি ওপরে ছড়িয়ে হাত দিয়ে চেপে গোলাকার পিঠার আকৃতি দিন। এবার কাপড়সহ পিঠাটি হাড়িতে বসানো ছাঁচের ওপর রাখুন। এভাবে দেড় থেকে দুই মিনিট ঢেকে রাখুন। ব্যাস, একে একে পিঠাগুলো নামিয়ে পছন্দ মতো সাজিয় গরম গরম পরিবেশন করুন ঝাল ঝাল সবজির ভাপা পিঠা।

 
Electronic Paper