ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হৃদয়-রিয়াদের র‌্যাংকিংয়ে উন্নতি

অনলাইন ডেস্ক
🕐 ৬:১৩ অপরাহ্ণ, মে ০৮, ২০২৪

হৃদয়-রিয়াদের র‌্যাংকিংয়ে উন্নতি

বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। এরই মধ্যে জয়ের হ্যাটট্রিকে দুই ম্যাচ হাতে রেখেই ৩-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক দল। এবার সিরিজজুড়ে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেলেন টাইগার ক্রিকেটাররা।

আজ (বুধবার) সর্বশেষ হালনাগাদকৃত র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাসকিন, হৃদয় এবং মাহমুদউল্লাহ রিয়াদদের। তবে অবনতি হয়েছে বাজে ফর্মে থাকা নাজমুল হোসেন শান্ত ও লিটন দাসের।

চলতি সিরিজের প্রথম ম্যাচেই ১৪ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছিলেন তাসকিন। পরের দুই ম্যাচেও ধারাবাহিকতা ধরে রেখেছেন। এবার সেটির ছাপ দেখা গেল র‌্যাঙ্কিংয়ে। ৩ ম্যাচে ৮.৮৩ গড়ে মোট ৬ উইকেট নিয়ে ৬ ধাপ এগিয়েছেন তাসকিন। আছেন ক্যারিয়ার সেরা ২৬তম অবস্থানে। এ ছাড়া দুই ম্যাচে ৩ উইকেট নিয়ে ৬ ধাপ উন্নতি হয়েছে শেখ মেহেদীরও। তার অবস্থান ২২ নম্বরে। উল্লেখ্য, টি-টোয়েন্টি বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ অবস্থানে আছেন মেহেদীই।

এদিকে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন তাওহিদ হৃদয়। সিরিজের তিন ম্যাচে এক ফিফটিসহ ১২৭ রান করা তাওহীদ হৃদয় এগিয়েছেন ২৬ ধাপ। তার অবস্থান ৯০তম। এ ছাড়া ব্যাট হাতে ধারাবাহিক মাহমুদউল্লাহ রিয়াদও র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন। সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৬ বলে অপরাজিত ২৬ রানের ইনিংস খেলে বাংলাদেশের জয় নিশ্চিত করেছিলেন। তৃতীয় ম্যাচেও ৯ রানে অপরাজিত থেকেছেন। দুই ধাপ এগিয়ে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ৮১ নম্বরে আছেন তিনি।

অন্যদিকে, বাজে ফর্মে র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। লিটন দুই ধাপ পিছিয়ে আছেন ৩১ নম্বরে। আর অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অবনতিও দুই ধাপ, তিনি আছেন ৩৪তম স্থানে।

টি-টোয়েন্টি ব্যাটারদের তালিকায় শীর্ষে আছেন ভারতের সূর্যকুমার যাদব। বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ইংল্যান্ডের আদিল রশিদ। আর অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।

 
Electronic Paper