ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিউজিল্যান্ড সিরিজ হবে পরীক্ষার মঞ্চ

রাহুল রাজ
🕐 ৭:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৩

নিউজিল্যান্ড সিরিজ হবে পরীক্ষার মঞ্চ

এশিয়া কাপ শেষ। এবার টাইগারদের সামনে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। বিশ্বকাপের আগে এটিই হতে যাচ্ছে ক্রিকেটারদের অগ্নিপরীক্ষা। এই সিরিজের পরেই চূড়ান্ত হতে যাচ্ছে ভারত বিশ্বকাপের পনের সদস্যের দল। টিম ম্যানেজমেন্ট যে স্বপ্ন ঘিরে এশিয়া কাপে অংশ নিয়েছিলো, তাতে হতাশার চিত্রটাই হচ্ছে বড়।

বিশ্বকাপে জায়গা করে দেয়ার জন্য যাদের স্বপ্ন দেখা হয়েছিলো, তারা পারেননি প্রত্যাশা অনুযায়ী খেলতে। ফলে বিশ্বকাপ নাকের ডগায় আসলেও দল চূড়ান্তকরণে কোন সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি নির্বাচকরা। আর তাই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটিকে খুবই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। সেখান থেকেই কয়েকটি জায়গার জন্য খুঁজে বেরা করা হবে ক্রিকেটারদের। এমনটাই জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

আগামী ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচ। এরপর আগামী ২৩ ও ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে পরের দুই ম্যাচ। প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। সে লক্ষ্যে নিউজিল্যান্ড দলও বাংলাদেশের পৌঁছে মিরপুরে শুরু করে দিয়েছে প্রস্তুতি।

এশিয়া কাপের পর বেশ কয়েক ক্রিকেটারকে বিশ্রামে রাখা হয়। বলতে গেলে দ্বিতীয় সারির দল নিয়েই কিউইদের বিপক্ষে খেলতে নামছে বাংলাদেশ। এই দলের নেতৃত্ব দেবেন লিটন দাস। দলে থাকছেন তামিম ইকবাল ও মাহমুদ উল্লাহ রিয়াদ। এছাড়া আছেন সৌম্য সরকার, নুরুল হাসান, ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা খালেদ আহমেদ, জাকির হাসান ও রিশাদ হোসেনকে দলে রাখা হয়েছে। আসল চমক অবশ্য দলে না থাকা ক্রিকেটারদের তালিকায়। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরীফুল ইসলামকে এই দুই ম্যাচের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে। এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন মোহাম্মদ নাঈম, শামীম হোসেন ও আফিফ হোসেন।

বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের সর্বশেষ সিরিজে যে আরও এক দফা পরীক্ষা-নিরীক্ষা হবে, সেটা নিশ্চিত করে বলাই যায়। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, মূল ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার পাশাপাশি নির্বাচকদের বিকল্প ভাবনায় থাকা ক্রিকেটারদের সুযোগ দেওয়ার আদর্শ উপলক্ষ এই নিউজিল্যান্ড সিরিজ, ‘বিশ্বকাপ লম্বা একটা টুর্নামেন্ট। এখানে আমাদের ক্রিকেটারদের মানসিক ও শারীরিক বিশ্রামের প্রয়োজন আছে। এই বিবেচনা থেকেই কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। বড় টুর্নামেন্টের আগে অন্যদের দেখারও সুযোগ এটি।’ খালেদ, জাকির ও রিশাদকে সুযোগ দেওয়ার ব্যাখ্যাও দিয়েছেন মিনহাজুল, ‘দলে অভিজ্ঞতার সঙ্গে কয়েকজন তরুণ ক্রিকেটারকেও রাখা হয়েছে। জাকির, খালেদ ও রিশাদ এখনো ওয়ানডে খেলেনি। তবে জাকির আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে খেলার খুব কাছেই ছিল। কিন্তু চোটের কারণে হয়নি। খালেদ লিস্ট-এ ক্রিকেটে ভালো করেছে, আর রিশাদ বোলিং আক্রমণে ভিন্ন মাত্রা যোগ করবে।’

এই সিরিজে বিশ্বকাপের জন্য বিকল্প পেসারের খোঁজ করবেন নির্বাচকেরা। খালেদকে সুযোগ দেওয়া সে কারণেই, ‘ইবাদত তো নেই। আমাদের একজন ব্যাকআপ পেসার লাগবে। আমরা তাকে আমাদের নম্বর সিক্স বোলার হিসেবে দেখছি।’ তামিমের দলে ফেরাও নির্বাচকদের জন্য স্বস্তির খবর। মিনহাজুল জানালেন, ‘চোটের কারণে তাকে আমরা এশিয়া কাপে পাইনি। বিশ্বকাপের দলে রাখতে হলে তার ফিটনেস তো দেখতে হবে। কী অবস্থায় আছে, আমরা কিছুই জানি না। আশা করি এই সিরিজে দেখতে পারব।’

এদিকে আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টায় ছিলেন নিউজিল্যান্ড দলের ক্রিকেটাররা। ইংল্যান্ড সফর করে আসা কিউইদের জন্য ঢাকার গরম ও আর্দ্রতা হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অন্যদিকে, সর্বোচ্চ দেড় হাজার টাকার টিকিটে স্টেডিয়ামের গ্র্যান্ড স্ট্যান্ডে বসে খেলা দেখা যাবে। এ ছাড়া ভিআইপি গ্যালারিতে খেলা দেখতে খরচ করতে হবে ১ হাজার টাকা। ক্লাব হাউসের টিকিট পাওয়া যাবে ৫০০ টাকায়। উত্তর ও দক্ষিণ গ্যালারির টিকিটের দাম ৩০০ টাকা। সর্বনিম্ন ২০০ টাকায় খেলা দেখা যাবে স্টেডিয়ামের পূর্ব গ্যালারিতে বসে। টিকিট পাওয়া যাবে মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। আজ সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টিকিট বিক্রি হবে। ম্যাচের আগের দিন ও ম্যাচের দিনও টিকিট কেনা যাবে। টিকিট কেনা যাবে অনলাইনেও।

বিসিবির ওয়েবসাইটে জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে একটি রেজিস্টার্ড অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ দুটি টিকিট কেনা যাবে। টিকিট সংগ্রহ করতে হবে স্টেডিয়ামের এক নম্বর গেটের কাছের বুথ থেকে। ম্যাচের আগের দিন ও ম্যাচের দিন সকাল সাড়ে নয়টা থেকে ছয়টা পর্যন্ত টিকিট সংগ্রহ করা যাবে।

 

 
Electronic Paper