ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্যালন ডি’অরের তালিকায় মেসি, নেই রোনালদো-নেইমার

অনলাইন ডেস্ক
🕐 ৩:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৭, ২০২৩

ব্যালন ডি’অরের তালিকায় মেসি, নেই রোনালদো-নেইমার

এই বছরের ব্যালন ডি’অর পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি, ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটি তারকা আর্লিং হলান্ড ও বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপে। বুধবার (৬ সেপ্টেম্বর) রাতে প্রকাশিত ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন তিনজনেই।

 

তবে গত ২০ বছরের মধ্যে এই প্রথম ৩০ জনের প্রাথমিক তালিকায় জায়গা পাননি পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এ ছাড়া ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়রের নামও নেই এই তালিকায়। গেলবারের শীর্ষ দুইয়ে থাকা সাদিও মানে এবার নেই প্রাথমিক তালিকায়। তিনজনেই এখন চলে গিয়েছেন সৌদি আরবের লিগে।

সবশেষ ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের প্রথম মৌসুমে এই তালিকায় জায়গা পাননি রোনালদো। ২০০৪ থেকে ব্যালন ডি’অরের সবশেষ সংস্করণ পর্যন্ত প্রতিবারই সংক্ষিপ্ত তালিকায় জায়গা আপান পাঁচবারের বর্ষসেরা এ ফুটবলার। তবে ইউরোপ ছেড়ে এখন সৌদি আরবের ক্লাব আল নাসরে খেলা রোনালদো এবার বাদই পড়লেন।

গত ফেব্রুয়ারিতে ফিফার বর্ষসেরা ‘বেস্ট’ ট্রফিজয়ী মেসি কাতারের মরুর বুকে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন। তবে গত মৌসুমে ক্লাব পর্যায়ে মিশ্র মৌসুম কেটেছে এই ফরোয়ার্ডের। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে ছিটকে পড়লেও লিগ ওয়ানের শিরোপা জিতেছে পিএসজি। সম্প্রতি ইন্টার মায়ামিতে চলে যাওয়া মেসি ৮ম বারের মতো এই পুরস্কার জেতার দৌড়ে আছেন।

তবে ম্যানচেস্টার সিটির নরওয়ের ফুটবলার হলান্ডই এই পুরস্কারের জন্য অনেকটা এগিয়ে থাকবেন। গত মৌসুমে রেকর্ড গড়ার সাথে সব মিলিয়ে ৫৩ ম্যাচে ৫২ গোল করেন এই ফরোয়ার্ড। ইংলিশ ক্লাবটির হয়ে জেতেন চ্যাম্পিয়ন্স লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ। কদিন আগে উয়েফার বর্ষসেরা ফুটবলারও হয়েছিলেন তিনি।

প্রত্যাশিতভাবেই এবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় ক্লাবের মধ্যে ম্যানচেস্টার সিটি এবং জাতীয় দলের মধ্যে আর্জেন্টিনার দাপটই বেশি। সিটির ৭ খেলোয়াড় এই সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন। আর মেসিসহ আর্জেন্টিনা জাতীয় দল থেকে জায়গা পেয়েছেন মোট ৪ জন। যেখানে আছেন পিএসজি তারকা কিলিয়ান এমবাপে, সিটির কেভিন ডি ব্রুইনা ও রিয়াল মাদ্রিদ করিম বেনজামাও।

উয়েফার নারী বর্ষসেরা ফুটবলার হওয়া স্প্যানিশ তারকা এইতানা বোনমাতি এবার পুরস্কারটি জয়ে ফেবারিট। স্পেনকে নেতৃত্ব দিয়ে নারী বিশ্বকাপ জয়ের পাশাপাশি টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও হয়েছেন। বার্সেলোনার হয়ে গত মৌসুমে জিতেছেন চ্যাম্পিয়নস লিগও। ফলে তার ব্যালন ডি’অর জেতার সম্ভাবনা অনেক বেশি।

স্পেন নারী দল থেকে এবারের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন মোট ৬ জন। তবে সবশেষ টানা দুবারের ব্যালন ডি’অর বিজয়ী অ্যালেক্সিস পুতেয়াস চোট প্রবণ মৌসুমের কারণে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি। আগামী ৩০ অক্টোবর প্যারিসে জাঁকজমকপূর্ণ এক অনুষ্টানে বিজয়ীর নাম জানানো হবে।

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মনোনীত ৩০ জনের তালিকা:

ভিক্টর ওসিমেন, কিলিয়ান এমবাপে, লুকা মড্রিচ, হ্যারি কেইন, রবার্ট লেভানডস্কি, আন্তোনিও গ্রিজমান, লাউতারো মার্তিনেজ, লিওনেল মেসি, রদ্রি, মার্টিন ওডেগার্ড, আর্লিং হলান্ড, ইকাই গুনদোয়ান, হুলিয়ান আলভারেজ, ইয়াসিন বোনো, ভিনিসিয়ুস জুনিয়র, করিম বেনজেমা, মোহামেদ সালাহ, জামাল মুসিয়ালা, জাস্কো গার্ভাদিওল, আন্দ্রে ওনানা, কোলো মুয়ানি, জুড বেলিংহ্যাম, কেভিন ডি ব্রুইনা, বার্নার্দো সিলভা, বুকায়ো সাকা, এমি মার্টিনেজ, নিকোলাস বারেল্লা, রুবেন দিয়াজ, কাভিচা কাভারাৎসখেলিয়া, কিম মিন-জে।

 
Electronic Paper