ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জয়ের অপরাজিত সেঞ্চুরিতে ম্যাচ বাঁচালো টাইগাররা

অনলাইন ডেস্ক
🕐 ১:২১ অপরাহ্ণ, জুন ০৩, ২০২৩

জয়ের অপরাজিত সেঞ্চুরিতে ম্যাচ বাঁচালো টাইগাররা

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ ও বাংলাদেশ ‘এ’ দলের তিন ম্যাচের অনানুষ্ঠানিক টেস্ট সিরিজ শেষ হয়েছে। সিরিজে প্রথম টেস্ট ম্যাচটি নিষ্প্রাণ ড্রয়ে শেষ হয়েছিল। তবে দ্বিতীয় ম্যাচে দাপট দেখিয়ে জয় তুলে নিয়ে ১-০ তে এগিয়ে যায় সফরকারীরা। ফলে সিরিজ বাঁচাতে শেষ ম্যাচটিতে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়ের অপরাজিত সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ড্র করেছে টাইগাররা।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে চার দিনের টেস্ট ম্যাচে প্রথম ইনিংসে ৪৪৫ রান সংগ্রহ করেছিল ওয়েস্ট ইন্ডিজ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ২০৫ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ। এরপর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২২০ রানে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। এরপর ৪৬১ রানের বিশাল লক্ষ্য তাড়ায় শেষদিনে জয়ের ব্যাটিং দৃঢ়তায় ৪ উইকেটে ৩০৬ রান হতেই ম্যাচ ড্র ঘোষণা করেন আম্পায়াররা। এতে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় ক্যারিবিয়ানরা।

শুক্রবার (২ জুন) চতুর্থ ও শেষ দিন বিনা উইকেটে ৪৭ রান নিয়ে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশের দুই ওপেনার জয় ও জাকির হাসান। তবে ভালো শুরুর পরও জাকির ব্যক্তিগত ৪৩ রানে আউট হয়ে ফেরেন। এরপর প্রথম ইনিংসের মতো এদিনও মাত্র ৫ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন মুমিনুল হক। পরপর দুই ব্যাটার ফিরলেও অধিনায়ক সাইফ হাসানের সঙ্গে ৫৩ রানের জুটি গড়েন জয়। এরপর ব্যক্তিগত ৩৮ রানে থাকাবস্থায় সাজঘরে ফিরে আসেন সাইফ।

এরপর ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করে হাল ধরার চেষ্টা চালান জয়। ইয়াসির রাব্বিকে নিয়ে দলকে টেনে নিয়ে যান তিনি। রাব্বির দ্রুত রান তুললেও, অন্যপ্রান্তে জয় ধীরগতির টেস্ট মেজাজে ব্যাট করেছেন। তার ফলও পেয়েছেন তিনি, ২২৩ বলে দেখা পান তিন অঙ্কের ম্যাজিক ফিগারে। এক পর্যায়ে দ্রুত রান তুলতে থাকা রাব্বিও ৬০ বলে ফিফটি পূর্ণ করেন। ৮৫ বলে ৬৭ রান করে এই মিডল অর্ডার ব্যাটার বোল্ড হয়ে যান সিনক্লেয়ারের বলে।

এরপর ব্যাটারদের যাওয়া আসা দেখতে থাকা জয়ের নতুন সঙ্গী হন তরুণ ব্যাটার দীপু। শেষ পর্যন্ত ৪ উইকেটে ৩০৬ রান তুলতেই দিন শেষ হয়ে যায়। জয় ১১৪ এবং দীপু অপরাজিত ছিলেন ২০ রানে। ব্যাটে দারুণ দৃঢ়তা দেখানো জয় ম্যাচসেরা হয়েছেন। উইন্ডিজদের হয়ে দ্বিতীয় ইনিংসে তিনটি উইকেট পেয়েছেন সিনক্লেয়ার। এছাড়া আকিম জর্দান পান এক উইকেট।

 
Electronic Paper