ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্রাজিলের একাদশে পরিবর্তন, অধিনায়ক আলভেজ

ক্রীড়া ডেস্ক
🕐 ১২:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০২, ২০২২

ব্রাজিলের একাদশে পরিবর্তন, অধিনায়ক আলভেজ

আজ রাতে মাঠে নামছে ব্রাজিল, প্রতিপক্ষ ক্যামেরুন। সেলেসাওদের জন্য অন্য দশটা সাধারণ ম্যাচের মতো একটা ম্যাচ হলেও ক্যামেরুনের জন্য বাঁচা-মরার লড়াই। শেষ ১৬ আগেই নিশ্চিত করে ফেলায় ব্রাজিলের জন্য ম্যাচটা শুধুই নিয়মরক্ষার। ফলে চিন্তামুক্ত নির্ভার হয়েই আজ খেলতে নামবে তিতের দল।

 

 

কতটা নির্ভার হয়ে, তা বুঝা যাচ্ছে ব্রাজিলের একাদশ গঠণের প্রক্রিয়া দেখে। রীতিমতো ঘোষণা দিয়ে একাদশে পরিবর্তন আনা হচ্ছে। সাইড বেঞ্চের একাধিক ফুটবলারকে বাজিয়ে দেখবেন তিতে। আর অধিনায়কের আর্মব্র্যান্ড উঠছে অভিজ্ঞ দানি আলভেজের হাতে। হয়তো এটাই হতে পারে আলভেজের বিদায়ী ম্যাচ।

ব্রাজিলের পরিবর্তনের শুরুটা হবে গোলপোস্টের নিচ থেকেই। এলিসনের বদলে আজ দেখা যাবে এন্ডারসনকে। ডিফেন্সে আলভেজ ও মিডফিল্ডের দায়িত্বে থাকবেন ফ্যাবিনো। আর আক্রমণে অ্যান্থনি আর গ্যাব্রিয়েল মার্সিয়াল থাকবেন গোল করার দায়িত্বে। তবে দ্বিতীয় সারির দল নিয়েও হেরে যেতে চায় না কোচ। ধরে রাখতে চায় গ্রুপ পর্বে অপরাজিত থাকার রেকর্ড।

পরিসংখ্যান বলছে, ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচ খেলেছে মোট ২৯টি। যার সর্বশেষ ১৭ ম্যাচে অপরাজিত। যার মধ্যে ১৪টি জয় আর তিনটি ড্র। গ্রুপ ম্যাচের মধ্যে সর্বশেষ হেরেছিল সেই ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে। হারটি ছিল নরওয়ের বিপক্ষে। পরের ৬ আসরে কখনো কোনো গ্রুপ ম্যাচে হারেনি সেলেসাওরা। আজ ক্যামেরুনের সাথে জিতলে বা ড্র করলেই তা ৭ আসরে পূর্ণ হবে।

 
Electronic Paper