ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঈশ্বরদী উপজেলা নির্বাচন

আনারস প্রতিকের প্রার্থির প্রার্থিতা বাতিল ইসির

শমিত জামান, ঈশ্বরদী (পাবনা)
🕐 ৫:৫৫ অপরাহ্ণ, মে ২৬, ২০২৪

আনারস প্রতিকের প্রার্থির প্রার্থিতা বাতিল ইসির

নির্বাচন কমিশনের আদেশ অমান্য করে বিশাল মিছিল ও সমাবেশ করায় ঈশ্বরদী উপজেলা নির্বাচনে আনারস প্রতিকের চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদারের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সচিব জাহাংগীর আলম রোববার (২৬ মে) দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

 

তার আগে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে প্রার্থীর উপস্থিতিতে শুনানি হয়। জাহাংগীর আলম বলেন, শুনানিতে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেছেন এমদাদুল হক রানা সরদার। কিন্তু ভিডিও ফুটেজসহ অন্যান্য তথ্যাদি পর্যালোচনা ও শুনানি নেওয়ার পর আচরণবিধি লঙ্ঘনের ঘটনাটি বিবেচনায় নিয়ে কমিশন সর্বসম্মতভাবে এ প্রার্থীর প্রার্থিতা বাতিল করে।

বিশ্বস্ত সূত্রের খবর, গত ১৩ মে ঈশ্বরদীর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ইসির পক্ষ থেকে ওইদিন প্রার্থীদের সব ধরনের সভা-সমাবেশ করতে নিষেধ করা হয়। কমিশনের আদেশ অমান্য করে উপজেলা সদরে বিশাল মিছিল ও সমাবেশ করেন রানা সরদার। এ নিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা তাঁকে কারণ দর্শাতে বললে জবাবে তিনি বলেন, কিছু অতি উৎসাহী কর্মী আচরণবিধি লঙ্ঘন করেছেন, তাঁর জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত।

তবে এ জবাব সন্তোষজনক না হওয়ায় এবার তাকে নির্বাচন কমিশনে তলব করা হয়। এর আগে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে কেন প্রার্থিতা বাতিল করা হবে না- এই প্রশ্নের ব্যাখ্যা দিতে ঈশ্বরদী উপজেলার চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদারকে তলব করেছিলো নির্বাচন কমিশন। বৃহস্পতিবার প্রার্থীকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়। তাকে আজ সকাল ১১টায় ঢাকায় নির্বাচন কমিশনে উপস্থিত হতে বলা হয়েছিলো।

 
Electronic Paper