ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাসিক নির্বাচনে সরে দাঁড়ালেন ৯ কাউন্সিলর প্রার্থী

রাজশাহী ব্যুরো
🕐 ৮:২৩ অপরাহ্ণ, জুন ০১, ২০২৩

রাসিক নির্বাচনে সরে দাঁড়ালেন ৯ কাউন্সিলর প্রার্থী

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন ৯ কাউন্সিলর পদপ্রার্থী। বৃহস্পতিবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে তারা নিজেদেরমনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। এরআগে গত ২৫ মে যাচাই-বাছাই শেষে তারা বৈধ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় টেকেন। বৃহস্পতিবার ব্যক্তিগত কারণ দেখিয়ে আজ নয় জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন।

 

রাজশাহী জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার আবুল হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, বৃহস্পতিবার শেষ সময় পর্যন্ত নয় জন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। শুক্রবার মেয়র প্রার্থী, কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত আসেনের কাউন্সিলর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

সহকারী রিটার্নিং অফিসার আবুল হোসেন জানান, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে মনোনয়নপত্র প্রত্যহারকারীদের মধ্যে রয়েছেন ৮ নম্বর ওয়ার্ডের মোঃ লালমন হোসেন, ১১ নম্বর ওয়ার্ডের মোঃ হান্নান আলী ও মোঃ মোয়াজ্জেম হোসেন, ১৫ নম্বর ওয়ার্ডের মোঃ ওমর ফারুক, ১৭ নম্বর ওয়ার্ডের মোঃ মনিরুজ্জামান, ১৯ নম্বর ওয়ার্ডের মোঃ সিরাজুল ইসলাম, ২১ নম্বর ওয়ার্ডের মোঃ রায়হানুর রহমান, ২৪ নম্বর ওয়ার্ডের মোঃ আতিকুর রহমান এবং ২৬ নম্বর ওয়ার্ডের মোঃ সারোয়ার জাহান।

মনোনয়নপত্র প্রত্যাহারের পর মেয়র পদে বর্তমানে বৈধ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় থাকা চারজন প্রার্থী হলেন আওয়ামী লীগের এএইচএম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মুরশিদ আলম ফারুকী ও জাকের পার্টির লতিফ আনোয়ার। তারা শুক্রবার প্রতীক বরাদ্দ পাবেন এবং নির্বাচনী প্রচার শুরু করবেন।

এছাড়া যাচাই-বাছাই শেষে মেয়র ছাড়াও ভোটের মাঠে নগরীর ৩০টি ওয়ার্ডে ১১২ জন সাধারণ কাউন্সিলর এবং ১০টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৪৬ জন প্রার্থী থাকলেন। এদের মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হচ্ছেন রবিউল ইসলাম। শুক্রবার প্রতীক বরাদ্দের দিন তাকে নির্বাচিত ঘোষণার কথা রয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২১ জুন রাজশাহী সিটি কর্পোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সম্ভাব্য ১৫২টি ভোট কেন্দ্রের এক হাজার ১৭৩টি কক্ষে ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে এবার ভোটার সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ এবং নারী এক লাখ ৮০ হাজার ৯৭২। আর এবারই প্রথমবারের মত ভোটাধিকার প্রয়োগ করবেন ৩০ হাজার ১৫৭ ভোটার।

 
Electronic Paper