ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সরিষাবাড়িতে শ্রমিকদের বিক্ষোভ

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
🕐 ৭:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০২২

সরিষাবাড়িতে শ্রমিকদের বিক্ষোভ

আগামী দুই দিনের ভিতরে অস্থায়ী টেন্ডারের মাধ্যমে নিয়োগ না দেয়া হলে কঠোর কর্মসূচির হুমকি দিয়েছে যমুনা সার কারখানার ছাঁটাইকৃত দক্ষ-অদক্ষ শ্রমিকরা।

জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত দেশের সর্ববৃহৎ এবং একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানার (জেএফসিএল) ৪৮৬ জন শ্রমিককে ছাঁটাই প্রতিবাদে এ বিক্ষোভ মিছিল করেছেন ভুক্তভোগী দক্ষ-অদক্ষ শ্রমিক ও স্থানীয়রা।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে ওই এলাকার সড়কে বিক্ষোভ মিছিল শেষে কারখানার প্রধান ফটকে অবস্থান কর্মসূচি পালন করেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

জেএফসিএল সূত্র জানাযায়, প্রতিষ্ঠার শুরু থেকে দর পত্রের মাধ্যমে যমুনা সার কারখানায় দৈনিক হাজিরাভিত্তিক শ্রমিক নিয়োগ করা হয় । নির্বাচিত ঠিকাদারের মাধ্যমে দুই বছরের জন্য এসব শ্রমিকদের নিয়োগ দেওয়া হয়। সরিষাবাড়ী পৌর কাউন্সিলর সাখাওয়াত আলম মুকুলের মালিকাধীন মেসার্স জান্নাত এন্টারপ্রাইজের মাধ্যমে ৪৮৬ জন শ্রমিক কর্মরত ছিল। তাদের মেয়াদকাল শেষ হয়ে যাওয়ায় ১ সেপ্টেম্বর থেকে সব শ্রমিককে কারখানায় প্রবেশের নিষেধাজ্ঞা দেয় কর্তৃপক্ষ। নতুন নিয়োগের জন্য ঠিকাদার নিযুক্ত করতে গত ১৮ জুলাই দরপত্র আহ্বান করা হলে দায়িত্বরত ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স জান্নাত এন্টারপ্রাইজ মামলা দায়ের করে। মামলা দায়ের করার ফলে বর্তমানে নতুন শ্রমিক নিয়োগ আদালতের নিষেধাজ্ঞায় স্থগিত আছে।

ছাঁটাইয়ের প্রতিবাদ এবং পুনরায় নিয়োগের দাবিতে আজ শনিবার সকাল দক্ষ-অদক্ষ শ্রমিকদের সাথে একমত পোষণ করে বক্তব্য রাখেন সরিষাবাড়ী উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, সদস্য ও পোগলদিঘা ইউপি চেয়ারম্যান আশরাফুল ইসলাম,পোগলদিঘা ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল হক, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আল মামুন প্রমূখ।

বক্তারা জানান,অতি দ্রুত মামলাকারী প্রতিষ্ঠান কে ব্লাক লিস্টে দিয়ে শ্রমিকদের জীবন যাপন মান উন্নয়নে আবারো দক্ষ অদক্ষ শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হউক। অস্থায়ী ঠিকাদার নিয়োগ দিয়ে যেসব শ্রমিক ছাঁটাই করা হয়েছে তাদের পুনরায় নিয়োগ দেওয়ার দাবি জানান।

৪৮৬ জন দিন মজুরের দক্ষ শ্রমিকদের ৫৭৫ টাকা ও অদক্ষ শ্রমিকদের ৫০০ টাকা মজুরি ছিল। এসময় সরিষাবাড়ী থানা,তারাকান্দি তদন্ত কেন্দ্রে ও কারখানার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উপস্থিত ছিল।

 
Electronic Paper