ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এই বাজেট বাংলাদেশ বিরোধী: মির্জা ফখরুল

অনলাইন ডেস্ক
🕐 ১১:০২ পূর্বাহ্ণ, জুন ০৭, ২০২৪

এই বাজেট বাংলাদেশ বিরোধী: মির্জা ফখরুল

এই বাজেট বাংলাদেশ বিরোধী বাজেট, এমন মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার (৬ জুন) সংসদে প্রস্তাবিত বাজেট ঘোষণার পর প্রাথমিক প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেন তিনি।

 

মির্জা ফখরুল বলেন, এই বাজেট শুধু লুট করার জন্য করা হয়েছে। তথাকথিত এ বাজেটে আয়ের চেয়ে ব্যয় বেশি। এর ফলে সাধারণ মানুষের ওপর সমস্ত বোঝা চাপাবে। ব্যাংক ও বিদেশিদের ওপর ঋণ আরও বাড়বে। বাজেটের সঙ্গে সবকিছুর দাম আবার বাড়বে।

এই বাজেটে জনগণের জন্য কিছু নেই দাবি করে মির্জা ফখরুল বলেন, সব কিছুর দামে জনগণ এমনিতে দিশেহারা। এখানে নতুন করে কর্মসংস্থানের সুযোগ নেই। এই বাজেট মেগা প্রজেক্টের নামে মেগা দুর্নীতির জন্য।

এর আগে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এই হিসাবে গতবারের তুলনায় এবারের প্রস্তাবিত বাজেটের আকার বেড়েছে ৩ লাখ ৬০ হাজার টাকা বা ৪ দশমিক ৬২ শতাংশ।

এবারের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। এর মধ্যে বাজেট ঘাটতি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। অন্যদিকে, বাজেটে বিদেশি ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। পাশাপাশি ব্যাংক থেকে ঋণের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা এবং ঋণের সুদ পরিশোধের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।

 
Electronic Paper