ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভোট বর্জন : একই পথে বিএনপি-জামায়াত

অনলাইন ডেস্ক
🕐 ২:১০ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০২৪

ভোট বর্জন : একই পথে বিএনপি-জামায়াত

আসন্ন উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে বিএনপি ও জামায়াত। সুবিধামতো সময়ে আন্দোলন জমিয়ে তোলাসহ বেশ কয়েকটি বিষয় বিবেচনায় রেখে এ সিদ্ধান্ত। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জনের পর এবার দল দুটি উপজেলা নির্বাচন বর্জনের ক্ষেত্রেও একই অবস্থান নিলো।

 

উভয় দলের একাধিক সূত্র বলছে, সময়-সুযোগ বুঝে ফের একসঙ্গে আন্দোলনে নামতে চায় রাজপথের বৃহৎ এ দুই বিরোধী শক্তি। কার্যত বড় ধরনের আন্দোলন ছাড়া যে দাবি আদায় সম্ভব নয় বিএনপি-জামায়াত নেতাদের কাছে সে উপলব্ধিও এখন পরিষ্কার। এরই মধ্যে দল দুটির নেতাদের মধ্যে যোগাযোগও অনেকটাই বেড়েছে।

বিএনপি ও জামায়াতের নেতারা বলছেন, তারা দেশের মানুষের প্রত্যাশাকে প্রাধান্য দিতে চান। দেশে গণতন্ত্র ও ভোটাধিকার ফেরাতে চান। আর এই আন্দোলনে যারাই রাজপথে থাকবে তাদের সঙ্গেই তারা ঐক্য করবে।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে অনেকটাই ‘একলা চলো’ নীতিতে চলতে শুরু করে বিএনপি। ওই নির্বাচনের আগে ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপি ও বেশ কয়েকটি দল মিলে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেছিল। এরপর দল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দীর্ঘদিনের দাবি থেকে হঠাৎ সরে এসে দলগুলো শেখ হাসিনা সরকারের অধীনে নির্বাচনে অংশ নেয়। সেই নির্বাচনে আওয়ামী লীগের কাছে রাজনৈতিকভাবে কৌশলগত হারের পরই বিএনপি ‘একলা চলো’ নীতি অবলম্বন করে।

 

 
Electronic Paper