ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভিসা নিষেধাজ্ঞার তালিকায় জাতীয় পার্টির রাঙ্গা!

অনলাইন ডেস্ক
🕐 ৯:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২৩

ভিসা নিষেধাজ্ঞার তালিকায় জাতীয় পার্টির রাঙ্গা!

মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার তালিকায় জাতীয় পার্টির (জাপা) সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা রয়েছেন বলে জানা গেছে। সোমবার (২৫ সেপ্টেম্বর) একটি গণমাধ্যমকে জাপার এই সংসদ সদস্য নিজেই এ তথ্য জানান।

 

মশিউর রহমান রাঙ্গা বলেন, শুনেছি আমাকেও ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে। তবে বিষয়টি নিয়ে আমি অখুশি না। আমার যুক্তরাষ্ট্রের ১০ বছরের ভিসা আছে। কিন্তু গত পাঁচ বছরে একবারও যাইনি। এখন যাওয়ার কোনো ইচ্ছা নাই, সুযোগও নাই।

তিনি বলেন, ভিসানীতি আমেরিকার নিজস্ব বিষয়। আমার দেশে যদি কাউকে আসতে না দেই, যদি মনে করি এই লোকগুলো আমাদের জন্য ক্ষতিকর তাহলে বলার কিছু নেই। আমি মনে করি এটা দেশের জন্য ভালো। আমি এটাকে ভালোই বলছি। নির্বাচনে এর প্রভাব পড়ার কোনো সুযোগ নেই।

এর আগে, গত ২৪ মে বাংলাদেশের জন্য নতুন ভিসানীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। এরপর গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ভিসা নিষেধাজ্ঞা আরোপ শুরুর ঘোষণা দেয় মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

তবে ভিসা নিষেধাজ্ঞা দেওয়া ব্যক্তিদের নাম প্রকাশ করেনি মার্কিন পররাষ্ট্র দপ্তর।

কেন ভিসা নিষেধাজ্ঞা ব্যক্তিদের নাম প্রকাশ করা হয় না এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু বলেন, ভিসানীতির আওতায় ভিসা নিষেধাজ্ঞা যাদের দেওয়া হবে, তাদের নাম প্রকাশ করা হয় না। কারণ, কাউকে ভিসা না দেওয়াসহ যেকোনো ভিসা রেকর্ড মার্কিন আইন অনুযায়ী গোপনীয় তথ্য।

উল্লেখ্য, ২০২৪ সালের ২৯ জানুয়ারি চলতি একাদশ জাতীয় সংসদের মেয়াদ পূর্ণ হবে। মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ আগামী ১ নভেম্বর থেকে ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে। এখনও পর্যন্ত সংবিধান অনুযায়ী দলীয় সরকারের অধীনেই নির্বাচন করতে অনড় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

 
Electronic Paper